1. info@businessstdiobd.top : admin :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৪:১৮ পূর্বাহ্ন




আত্মনির্ভরশীল করে গড়ে যে শিক্ষা!

ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিউট (ডিটিআই)’তে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ২০১৮-১৯ সেশনে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এ ভর্তি চলছে। একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়ন বহুলাংশে নির্ভর করে ওই দেশের প্রশিক্ষিত জনসংখ্যা তথা জনশক্তির দক্ষতা ও পারদর্শিতার ওপর। কারণ দেশের ভবিষ্যত নেতৃত্বকে যথাযথ ও যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত করা না গেলে সেই দেশের জনসংখ্যা দেশের জন্য বোঝা হয়ে দাঁড়ায়।

সময়ের সঙ্গে সঙ্গে এগিয়ে যাচ্ছে দেশ, পরিবর্তন আসছে শিক্ষা ব্যবস্থায়, কারণ শিক্ষিত ও দক্ষ জনশক্তি ছাড়া দেশের কাঙ্খিত উন্নয়ন সম্ভব হয় না। আর তাই শিক্ষা ক্ষেত্রেও এসেছে পরিবর্তনের ছোঁয়া। শিক্ষা ব্যবস্থা হতে হবে সুনির্দিষ্টরুপে বাস্তবসম্মত ও কর্মমুখী। সুতরাং শিক্ষার মাধ্যমে জনসংখ্যাকে জনশক্তিতে রুপান্তরিত করতে পারলে সাধিত হবে আমাদের দেশের কাঙ্খিত উন্নয়ন, দেশ এগিয়ে যাবে তার অভিষ্ট লক্ষ্যে-উন্নয়নশীল থেকে উন্নত দেশে। আর তাইতো সাধারণ শিক্ষা ব্যবস্থার পাশাপাশি আজ জোয়ার এসেছে কারগরি শিক্ষার। কারিগরি শিক্ষাই এখন দেশকে দিতে পারে তার সুনির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানোর মূল মন্ত্র।

আমাদের দেশে বাস্তবমুখি শিক্ষা প্রতিষ্ঠানের অভাবই এক্ষেত্রে প্রধান অন্তরায় হয়ে দেখা দিয়েছে। এক্ষেত্রে ড্যাফোডিল পরিবারের শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে ব্যতিক্রম না বললেই নয়। আর এই শিক্ষা পরিবারের মধ্যে ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিউট হচ্ছে অন্যতম একটি শিক্ষা প্রতিষ্ঠান। ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিউট-এর রয়েছে রাজধানীর প্রাণকেন্দ্রে নিজস্ব জায়গায় মনোরোম পরিবেশে শিক্ষা সহায়ক সকল প্রকারের সুবিধা সম্বলিত সুবিশাল ক্যাম্পাস।

দক্ষ ও কর্মমূখি শিক্ষার পাশাপাশি প্রতি শিক্ষার্থীকে সাফল্যের দুয়ারে পৌঁছে দেওয়াই এই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য। আত্ন-কর্মসংস্থানের সহায়তা এবং দেশের আর্থ- সামাজিক উন্নয়নে যুগান্তকারী ভূমিকা পালনের মাধ্যমে দেশের উন্নয়ন সাধিত করার কারণে ডিটিআই আজ দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান। ডিটিআই পরিচালিত সকল ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সগুলো সম্পূর্ণ গভীরভাবে তাত্ত্বিক, ব্যবহারিক ও বাস্তব ক্ষেত্রে প্রয়োগের প্রশিক্ষণমূলক, যা উচ্চ শিক্ষিত ও বাস্তব জ্ঞানে গুণান্বিত শিক্ষক মন্ডলী এবং সুদক্ষ ল্যাব প্রশিক্ষকগণ দ্বারা পরিচালিত।

প্রতিষ্ঠানটির কোর্স সমূহ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সকল সুবিধাদিসহ ড্যাফোডিল পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের সকল সুবিধা যুক্ত। ডিটিআই পরিচালিত কোর্স গুলোর অন্যতম একটি বৈশিষ্ট্য হচ্ছে কোর্সসমূহের মাঝে প্রতি মাসে বিষয় ভিত্তিক কার্যক্ষেত্র পরিদর্শন ও প্রতি সেমিস্টারে ডিপার্টমেন্ট ভিত্তিক ইন্ডাস্ট্রিয়াল শিক্ষা ভ্রমণের সুযোগ। বিস্তারিত জানতে কল করতে পারেন ০১৭১৩-৪৯৩২৬৭ এই নম্বরে।

শিক্ষার্থীদের কর্মক্ষেত্রগুলোতে ইন্টার্নশিপের এর সুযোগ এবং কোর্স শেষে জব ফেয়ার এর মাধ্যমে চাকরিদাতা ও চাকরি আগ্রহীদের মধ্যে সেতুবন্ধন তৈরির মাধ্যমে ছাত্র/ছাত্রীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করা। আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে অনলাইন/গুগল-এডুকেশন এর মাধ্যমে সারা দুনিয়ার সাথে সংযুক্ত থাকার জন্য প্রতিটি শিক্ষার্থীর জন্য ফ্রি ল্যাপটপ পাওয়ার সুযোগ।

সকল ছাত্রীদের জন্য রয়েছে কোর্স ফি এর উপর বিশেষ ছাড় ও প্রতিষ্ঠান সংলগ্ন ছাত্রী হোস্টেলের ব্যবস্থা। এছাড়াও ডিটিআই পরিচালিত সকল কোর্সে দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য আর্থিক উপবৃত্তির ব্যবস্থা ও আলাদা আলাদা শিফটে ক্লাস করার সুযোগ। ডিটিআই’তে অধ্যয়নরত সকল ছাত্র-ছাত্রীরা ড্যাফোডিল পরিচালিত অন্যান্য সকল শিক্ষা প্রতিষ্ঠানে অন্যদের তুলনায় কম খরচে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন ও প্রফেশনাল কোর্সে অংশগ্রহণের সুযোগ। অনলাইনে আবেদন করতে ভিজিট করুন: http://admission.dti.ac/।

তথ্যসূত্র: দি প্রমিনেন্ট ডটকম।




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD