1. info@businessstdiobd.top : admin :
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৪:৩১ পূর্বাহ্ন

ঈদে গরুর চামড়া ৫০ টাকা, খাসি ২০!

আসন্ন ঈদ-উল-আজহায় কুরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার। স্থানভেদে দামও ভিন্ন ভিন্ন ধরা হয়েছে। সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দর নির্ধারণের ঘোষণা দেন। তিনি বলেন, এবারের ঈদে ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা। আর ঢাকার বাইরে হবে ৩৫ থেকে ৪০ টাকা।

‘এছাড়া ব্যবসায়ীরা খাসির চামড়া ১৮ থেকে ২০ টাকা ও বকরি ১৩ থেকে ১৫ টাকা দরে কিনতে পারবেন।’ চামড়া শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের প্রতিনিধিদের সঙ্গে এসময় দীর্ঘ সময় বৈঠক করেন তোফায়েল আহমেদ। গতবছর ট্যানারি ব্যবসায়ীরা ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়া ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৫ টাকায় সংগ্রহ করেন।

এছাড়া সারাদেশে খাসির চামড়া ২০-২২ টাকা এবং বকরির চামড়া ১৫-১৭ টাকায় সংগ্রহ করা হয়। সে হিসেবে গতবারের চেয়ে এ বছর চামড়ার দাম কমছে। বাংলাদেশ থেকে বছরে প্রায় ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। এর মধ্যে ৬৪ দশমিক ৮৩ শতাংশ গরুর চামড়া, ৩১ দশমিক ৮২ শতাংশ ছাগলের, ২ দশমিক ২৫ শতাংশ মহিষের এবং ১ দশমিক ২ শতাংশ ভেড়ার চামড়া। এর অর্ধেকের বেশি আসে কুরবানির সময়।

এ বছর চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ বা ২৩ আগস্ট ঈদ উদযাপিত হবে। ১২ আগস্ট জিলহজ মাসের চাঁদ উঠলে ২২ আগস্ট ঈদ করবেন বাংলাদেশের মুসলমানরা। আর ১২ আগস্ট চাঁদ না দেখা গেলে ২৩ আগস্ট বাংলাদেশে ঈদ হবে।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন ডটকম।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD