1. info@businessstdiobd.top : admin :
  2. 123@abc.com : itsme :
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫০ পূর্বাহ্ন

ওজন কমাতে পাঁচ স্বাস্থ্যকর সুপ

শীতকাল বাঙালি ভোজন রসিকদের বড় আনন্দের মাস। হরেক রকম পিঠা, গরম গরম চা, উষ্ণ কাপড়ে নিজেকে উষ্ণ করে তোলা। ক্ষুধার্ত হওয়ার কারণে লোকেরা বেশি খায় না, তারা মানসিক তৃপ্তির জন্য এমনটা করে। আপনি যদি এই বিশেষ মৌসুমে কী খাচ্ছেন সে সম্পর্কে যদি সর্তক না হন তবে আপনার ওজন কমানোর সমস্ত চেষ্টা সম্পূর্ণরূপে নষ্ট হতে পারে।

একটি জিনিস যা আপনাকে ট্র্যাক রাখতে সহায়তা করে তা হল স্যুপ। শীতকালে স্বাদযুক্ত স্যুপের একটি উষ্ণ বাটি ছাড়া আর কিছুই স্বাচ্ছন্দ্যজনক নয়। বোস্টন বিশ্ববিদ্যালয় অনুসারে, আপনার খাবারের আগে সালাদ বা স্যুপ থাকা আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখে। শীতকালে আপনি খেতে পারেন সেরা এই ৫ স্যুপ।

• টমেটো স্যুপ
ওজন কমানোর সময়টাতে বাড়িতে তৈরি টমেটো স্যুপের চেয়ে ভালো আর কিছু নেই। ক্যালোরি ফ্যাট কম। টমেটো ভিটামিন সি, বিটা ক্যারোটিন এবং অন্যান্য পুষ্টির সাথে ভর্তি থাকে এবং এটি আমাদের কাজ করার শক্তি বাড়িয়ে দেয়। স্যুপে ক্রিম, লবণ এবং চিনি যুক্ত করার সময় আপনাকে কেবল সতর্কতা অবলম্বন করতে হবে।

• সবজির স্যুপ
সবজি স্যুপ পুষ্টিতে ভরপুর এবং ক্যালরির পরিমাণ কম। আপনার পছন্দ অনুসারে আপনি পালং শাক, ব্রোকলি, গাজর, মটর, ক্যাপসিকামের মতো আপনার স্যুপে বিভিন্ন শাকসবজি যুক্ত করতে পারেন।

• মুরগির স্যুপ
মুরগীতে ফ্যাট রয়েছে তবে ওজন কমাতে এটি দুর্দান্ত। চিকেন স্যুপ প্রোটিন, কার্বোহাইড্রেট দিয়েও ভরপুর এবং এতে কম ক্যালোরি থাকে। চিকেন ব্রোথ আপনার অনাক্রম্যতা বাড়িয়ে তুলতে পারে এবং প্রদাহ কমাতে পারে।

• ফুলকপি স্যুপ
ফুলকপি একটি জনপ্রিয় শীতের সবজি। পুষ্টিকর, স্বাস্থ্যকর এবং ক্যালোরিতে কম, ফুলকপির স্যুপ আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখতে পারে। ১০০ গ্রাম ফুলকপি দিয়ে তৈরি একটি বাটি স্যুপে মাত্র ২৫ ক্যালোরি থাকে।

• মাশরুম স্যুপ
মাশরুম স্যুপ সুস্বাদু এবং ওজন কমাতে এটি পরিচিত নাম। শাকসবজি প্রচুর পরিমাণে প্রোটিনযুক্ত, ফাইবারযুক্ত এবং এতে বিভিন্ন অন্যান্য পুষ্টি রয়েছে। মাশরুমেও ক্যালোরি কম থাকে এবং এটি শরীরে শক্তি যোগায়। পুষ্টিগুণ সম্পন্ন একটি খাবার মাশরুম।

সূত্রঃ কালের কন্ঠ

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD