1. info@businessstdiobd.top : admin :
  2. 123@abc.com : itsme :
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১১:৫৪ পূর্বাহ্ন

ইউটিউবে প্রতি ১০০০ ভিউতে কত টাকা আয়?

ইউটিউব অনলাইনে ইনকাম এর একটি অন্যতম মাধ্যম। ইউটিউব এ প্রতি ১০০০ ভিউতে কত টাকা আয় করা যায়? শুরুতে এটা নিয়ে সবার মধ্যে একটা কনফিউশন থাকে। এখানে ২০১৮ সাল পর্যন্ত অভিজ্ঞতা এবং কয়েক জন জনপ্রিয় ইউটিউবারদের তথ্য ও মতামত এর উপর ভিত্তি করে তথ্যগুলো প্রকাশ করছি। প্রথমেই বলে রাখি ইউটিউব ভিউ এর উপর কোন টাকা দেয় না।

ইউটিউব টাকা দেয় আপনার ভিডিও দেখার সময় যে এ্যাড পরে তার উপর কতগুলো ক্লিক পরল এবং কত বার এ্যাড দেখানো হল তার উপরে। গড়ে প্রতি ১০০০ ভিউতে ২৫০থেকে ৪০০টি এ্যাড পরে থাকে। ইউটিউব এ ইনকাম অনেক গুলো বিষয়ের উপরে নির্ভর করে। প্রথমত আপনার ইউটিউব থেকে কত আয় করবেন তা নির্ভর করবে আপনি কোন ক্যাটাগরিতে কাজ করবেন তার উপর। এরপর আপনার আয় আরো নির্ভর করে কোন দেশ থেকে আপনার ভিডিও দেখা হচ্ছে তার উপর।

ইউটিউবে সবচেয়ে বেশি আয় করা যায় কোন ধরনের ভিডিওতে বা ক্যাটাগরিতে? সবগুলো ক্যাটাগরির মধ্যে সবচেয়ে বেশি আয় করা যায় প্রোগ্রামিং এবং ওয়েব ডেভেলপমেন্ট ও SEO টিউটোরিয়াল জাতীয় ভিডিও থেকে। এই ক্যাটাগরিতে একটি বাংলা বা হিন্দি ভাষার় ভিডিও তৈরি করা হয়। এবং যদি বাংলাদেশ বা ভারতে ১০০০ বার ভিউ হয় তবে ইনকাম আসে 0.80$ থেকে 1$।

এই ক্যাটাগরির ইংলিশ ভাষার একটি ভিডিওতে যদি ভিজিটর আসে আমেরিকা, কানাডা, বৃটেন, অস্ট্রেলিয়া, আরব আমিরাত, ফ্রান্স, জার্মানি এই সব দেশ থেকে। তবে ইনকাম আসবে 2$ থেকে 5$ পর্যন্ত। আবার মাঝারি আয় আসে যদি ভিজিটর আসে। যেমন মালয়েশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, রাশিয়া কাজাখস্তান এই ধরনের দেশ থেকে। এসব দেশ থেকে একই ক্যাটাগরির ভিডিওতে ১০০০ ভিউ হলে আয় হয় 2$ থেকে 3$ ।

এবার আসুন মধ্যম আয়ের ক্যাটাগরি সম্পর্কে জেনে নিই: মধ্যম আয়ের ক্যাটাগরির মধ্যে রয়েছে বিভিন্ন প্রকার টিউটোরিয়াল জাতীয় ভিডিও। তাছাড়া life hacks, science and technology, educational, agriculture এই ধরনের ভিডিও গুলো।

এই ক্যাটাগরির ভিডিও গুলো যদি বাংলাদেশ ,পাকিস্তান ,ভারত এইসব দেশ থেকে ভিউ হয়। তবে আপনার আয় আসবে প্রতি ১০০০ ভিউতে 0.50$ থেকে 0.70$ । একই ক্যাটাগরিতে যদি আপনার ভিজিটর আসে মালয়েশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, রাশিয়া কাজাখস্তান এই ধরনের দেশ থেকে। এসব দেশ থেকে একই ক্যাটাগরির ভিডিওতে ১০০০ ভিউ হলে আয় হয় 1$ থেকে 2$।

আপনার ভিজিটর যদি উন্নত দেশগুলো থেকে আসে। যেমন আমেরিকা, কানাডা, বৃটেন মধ্যে, অস্ট্রেলিয়া , আরব আমিরাত, ফ্রান্স, জার্মানি থেকে আসে তাহলে আপনার আয় হবে প্রতি ১০০০ ভিউতে 2$ থেকে 3$

এবার জেনে নিন সবচেয়ে কম ইনকাম আসে কোন ধরনের ভিডিওতে: ইউটিউব এ এডসেন্স থেকে সবচেয়ে কম আয় করা যায় entertainment, funny video, tv show, song, people and blog, এই সব গুলো ক্যাটাগরির ভিডিওতে। স্বল্প উন্নত ও উন্নয়নশীল দেশগুলো যেমন বাংলাদেশ, পাকিস্তান, ভারত, নেপাল, ভুটান এই দেশগুলো থেকে উপরিউক্ত ক্যাটাগরির জন্য আয় হয় প্রতি ১০০০ ভিজিট এ 0.10$ থেকে 0.20$।

মানে এই ধরনের ভিডিও তৈরি করে আপনি প্রতি ৫০০০ থেকে ১০০০০ ভিউতে মাত্র ১ ডলার আয় করতে পারবেন। তাই যদি আপনার ইনকাম এর চেয়ে পপুলারিটি বেশি প্রয়োজন থাকে তবে এই ধরনের ভিডিও তৈরি করতে পারেন। তাছাড়া ইনকাম এর উদ্দেশ্য people and blog ক্যাটাগরির ভিডিও না বানানোই ভালো।

এই ধরনের ভিডিও গুলো যদি উন্নত দেশগুলো থেকে দেখে তবুও বেশি আয় করা সম্ভব নয় USA, UK, Canada থেকে দেখলে গড়ে আপনি ১০০০ ভিউতে ১ ডলার আয় করতে পারবেন।

এই সব জিনিস বিবেচনা করে, এবং আপনার নিজের আগ্ৰহ কিসে তার উপর ভিত্তি করে ইউটিউবে চ্যানেল তৈরি করুন। তাছাড়া কোন লক্ষ নিশ্চিত না করে চ্যানেল করে ইউটিউবে কাজ করলে সাফল্য পাওয়া কঠিন। ইউটিউব এ কিভাবে কাজ করলে সাফল্য পাওয়া যায় জানতে আমাদের সাথেই থাকুন।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD