1. info@businessstdiobd.top : admin :
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৬:১৫ পূর্বাহ্ন




কফি শপ ব্যবসার জন্য স্থান নির্বাচন করবেন যেভাবে!

কফি শপ ব্যবসার কথা ভাবছেন? লাভজনক ব্যবসা হওয়ায় দিন দিন এই ব্যবসার চাহিদা বাড়ছে। আমাদের দেশে বিশেষ করে ঢাকা, চট্রগ্রাম, রাজশাহী সহ জেলা শহরেও কফি শপ ব্যবসা বেশ জম জমাট। কফি শপ ব্যবসা করে যদি সফল হতে চান তাহলে আপনাকে সঠিক স্থান নির্বাচন করতে হবে। কারন, স্থানের উপর এই ব্যবসার সফলতা ৬৫ ভাগ নির্ভর করে।

কফি শপ ব্যবসার জন্য ভালো স্থান নির্বাচন করা ছাড়াও ব্যবসা পরিকল্পনা, সুন্দর ডেকোরেশন, ভালো কাস্টমার সার্ভিস এবং মার্কেটিং এর প্রতি বিশেষ নজর দিতে হবে। অ্যামেরিকার একটি জরিপে দেখা যায় ভাল স্থান নির্বাচন করতে পারলে যে কোন কফি শপের ব্যবসার জন্য সফলতা বহুগুন বাড়িয়ে দেয়।

তাই মার্কেট যাচাই ও স্থান নিয়ে গবেষণা করেই এই ব্যবসা শুরু করা উত্তম। আমরা অনেকেই আবেগ বশত একটি স্থান পেলেই কফি শপের কথা চিন্তা করি যা আমাদের ব্যবসায়িক অভিজ্ঞতাকে খারাপ বানিয়ে দেয়। যেসব স্থানে কফি শপ ব্যবসা দিতে পারেন তার একটি ছোট লিস্ট নিন্মে দেওয়া হল।

১। লাইব্রেরি এর কাছাকাছি স্থানে কফি শপ দেওয়া উত্তম। তাছাড়া আপনি ব্যাক্তি উদ্যোগে একটি ছোট আকারে লাইব্রেরির ব্যবস্থা করতে পারেন। এতে আপনার গ্রাহক বইও পড়তে পারবেন এবং কফিও খেতে পারবে। তবে এতে একটু বড় জায়গার দরকার হতে পারে।

২। শপিং সেন্টারের ভিতরে। ছোট একটি দোকান নিয়ে শপিং সেন্টারের ভিতরে কফি শপ খুলতে পারেন। যারা কেনাকাটা করতে মার্কেট আসবে তারাই হবে আপনার কাস্টমার।

৩। বাস স্ট্যান্ডে। বাসের জন্য অপেক্ষমান যাএীরাই আপনার কফির গ্রাহক হবে। ৪। পার্কের ভিতরে বা বাইরে। পার্ক ভ্রমন করতে আসা ভ্রমণ পিপাসু মানুষজনই আপনার গ্রাহক হবেন। ৫। জনবসতি পূর্ণ আবাসিক এলাকায়। ৬। অফিস এলাকা। ৭। ইউনিভার্সিটি এলাকা। ৮। ফুলের দোকানের পাশে। ৯। সিনেমা হলের সামনে। ১০। হাসপাতালের কেন্টিং বা বাইরে।

উপরে উল্লেখিত জায়গা ছাড়াও আপনার পছন্দমত জায়গায় কফি শপ ব্যবসার জন্য স্থান নির্বাচন করতে পারেন। তবে মনে রাখতে হবে আপনি এমন কোন জায়গা নির্বাচন করবেন যা যেখানে মানুষের আনাগোনা কম থাকে।




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD