1. info@businessstdiobd.top : admin :
  2. 123@abc.com : itsme :
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫৬ অপরাহ্ন

কম্পিউটার কেনার আগে জেনে নিন!

বাসার জন্য একটি ডেস্কটপ পিসি কিনতে চাচ্ছেন? কোথায় যাচ্ছেন কিনতে, কি করে কিনবেন এগুলো করতে গিয়ে নিশ্চয় খাবি খাচ্ছেন? আপনাকে সহায়তা করার জন্যই কিছু তথ্য। কম্পিউটার কেনার সময়ে কয়েকটি বিষয় না জানলেই নয়। কম্পিউটার কেনার কেনার সময় ওয়্যারেন্টি দেখে নেবেন। এটিই কোনও ইলেকট্রনিক ডিভাইস কেনার সময় প্রথম মনে রাখার জায়গা। হালের বাজার দর দেখে কেনা কম্পিউটার কেনার আগে অবশ্যই আপনি চলতি বাজার দর অনলাইনে দেখে বাজারে যাবেন।

কম্পিউটার মার্কেট থেকে কেনাটাই নিরাপদ। কোনও খুচরা দোকান থেকে কম্পিউটার কিনবেন না। আপনার পিসির কনফিগারেশন আপনি বুঝে নেবেন। কিংবা যিনি বুঝেন তার সঙ্গে পরামর্শ করে নেবেন। এতে করে অপ্রয়োজনীয় বা ভুল জিনিস কেনা থেকে বিরত থাকতে পারবেন। সাউন্ডকার্ড, গ্রাফিক্স কার্ড, স্পিকারের মতো জিনিসগুলো হয়তো আপনার প্রয়োজন সুতরাং এই ধরনের বাড়তি জিনিসগুলো কেনার সময় খেয়াল রাখবেন। এখন অবশ্য মোটামুটি সব পিসির সঙ্গে সাউন্ড কার্ড আর গ্রাফিক্স কার্ড অ্যাটাচ করা থাকে।

অনেক সময় পিসি কেনার ক্ষেত্রে বিশেষ ছাড় অফার থাকে। এটি খুবই প্রয়োজনীয়। এই ছাড়টি অনুসরণ করুন। হতে পারে আপনার বাজেট অনেকটাই বেঁচে যাবে ছাড়ের কারণে। আপনার যদি পুরনো কোনো কম্পিউটার থেকে থাকে তাহলে নতুন কম্পিউটার কেনার প্রয়োজনীয়তা আছে কি না, তা আবার ভেবে দেখুন। পুরনো কম্পিউটারকেই র‌্যাম বাড়িয়ে, বা প্রসেসর আপগ্রেড করে কর্মক্ষম করে তোলা যায়। পুরনো ফাইল সরিয়ে হার্ড ডিস্ক খালি করে বা সম্পূর্ণ কম্পিউটারকে ফরম্যাট করে অপারেটিং সিস্টেম ইন্সটল করে গতি বাড়ানো সম্ভব। সুতরাং একটু ভেবে দেখুন।

তথ্যসূত্র: বাংলাট্রিবিউন ডটকম।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD