1. info@businessstdiobd.top : admin :
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৪:৪২ পূর্বাহ্ন




কলা চাষে কম খরচে বেশি মুনাফা!

একবার কলার চারা রোপণ করে দুই বছরে তিনবার ফল পাওয়া যায়। কলা আবাদে মুনাফার পরিমাণ ধান কিংবা অন্য ফসলের থেকে বেশি। একই সঙ্গে এর উৎপাদন খরচও কম। ফলে সব দিক থেকে লাভজনক হওয়ায় সিরাজগঞ্জে দেশী বিভিন্ন জাতের কলার আবাদ বাড়ছে। নিজস্ব জমির পাশাপাশি জেলার বহু মানুষ এখন অন্যের জমি লিজ নিয়ে কলা চাষ করছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, সিরাজগঞ্জে বর্তমানে এমন অনেক জমিতে কলাবাগান করা হচ্ছে, যেখানে আগে ধান চাষ হতো। এর প্রধান কারণ, কলার ভালো দাম ও মুনাফা। তাছাড়া এ অঞ্চলের জমি ও আবহাওয়া কলা চাষের জন্য বেশ উপযোগী। কাজীপুর, সদর, তাড়াশ ও রায়গঞ্জে কৃষকদের পাশাপাশি বেকার যুবকরাও এখন কলা চাষ করছেন।

অনেকে এ চাষ করছেন অন্যের জমি ভাড়া নিয়ে। এক বিঘা জমি ভাড়া নিতে বছরে ১০-১২ হাজার টাকা লাগে। সব মিলিয়ে কলা আবাদে তাদের বিঘাপ্রতি খরচ হয় ৪০-৫০ হাজার টাকা। এ থেকে মৌসুম শেষে দেড় থেকে ২ লাখ টাকার কলা বিক্রি করা সম্ভব।

সদর উপজেলার রতনকান্দি ইউনিয়নের কুড়ালিয়া গ্রামের সুরুজ মিয়া জানান, এক বিঘা জমিতে ধান আবাদ করে ১০-১২ হাজার টাকা মুনাফা অর্জন কঠিন। কিন্ত একই পরিমাণ জমিতে কলা চাষ করে দেড় থেকে ২ লাখ টাকা লাভ হচ্ছে। এ বছর তিনি দুই বিঘা জমিতে কলার আবাদ করেছেন।

একই এলাকার আবু জাফর বলেন, এ অঞ্চলে দিন দিন দেশী জাতের কলা আবাদের পরিমাণ বাড়ছে। যুক্ত হচ্ছেন নতুন চাষীরা। কলা চাষে অনেকেরই ভাগ্য বদল হয়েছে। অথচ তারা আগে ধান বা অন্য ফসল আবাদ করে বছরের পর বছর লোকসান গুনেছেন। তাছাড়া অনাবাদি জমিতে কলা চাষ বিষয়ে স্থানীয় কৃষি বিভাগ পরামর্শ ও সহযোগিতা করছে।

কথা হলে মো. মানিক নামে এক বিক্রেতা জানান, আগে পার্শ্ববর্তী বগুড়া, জয়পুরহাট ও গাইবান্ধা থেকে কলা এনে বিক্রি করতে হতো। কিন্তু এখন সিরাজগঞ্জেই ভালোমানের কলা উৎপাদন হচ্ছে। তাছাড়া এখানে কলা আবাদে কোনো রাসায়নিক সার বা কীটনাশক ব্যবহার করা হয় না। ফলে এখানকার সাগর, সবরি ও চিনিচাম্পা জাতের সুস্বাদু কলার বেশ ভালো চাহিদা রয়েছে।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আরশেদ আলী বলেন, সিরাজগঞ্জে গত বছর ১৩২ হেক্টর জমিতে কলা চাষ হয়। এ বছর এখন পর্যন্ত আবাদ হয়েছে ১৭৭ হেক্টরে। আরো অন্তত ১০০ হেক্টরে আবাদের সম্ভাবনা রয়েছে। কম উৎপাদন খরচ ও লাভ বেশি হওয়ায় মূলত এখানকার কৃষকরা কলা চাষের দিকে ঝুঁকছেন। এ বিষয়ে তাদের প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা দেয়া হচ্ছে।




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD