1. info@businessstdiobd.top : admin :
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৮:২৪ পূর্বাহ্ন




কোরিয়ার ড্রাইভিং লাইসেন্স পেতে!

Exif_JPEG_PICTURE

দক্ষিণ কোরিয়াতে তুলনামূলক গাড়ির দাম অনেক কম। সেকেন্ড হ্যান্ড গাড়ি পাওয়া যায় এক হাজার ডলার থেকে তিন হাজার ডলারের মধ্যে। গাড়ি চালানোর জন্য লাগবে লাইসেন্স। যদি বাংলাদেশ থেকে ড্রাইভিং লাইসেন্স নিয়ে আসেন তাহলে খুব সহজেই আপনি কোরিয়ার ড্রাইভিং লাইসেন্স পেতে পারেন।

কোরিয়ায় বিদেশীরা ড্রাইভিং লাইসেন্সের জন্য তিনটি উপায়ে আবেদন করতে পারেন। প্রথমত, বিদেশী ড্রাইভিং লাইসেন্স জমা দিয়ে কোরিয়ার লাইসেন্স গ্রহণ, দ্বিতীয়ত আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স এবং সর্বশেষ সরাসরি কোরিয়ান লাইসেন্সের জন্য আবেদন।

বিদেশী লাইসেন্স থেকে কোরিয়ান লাইসেন্সে পরিবর্তন: আপনার যদি বাংলাদেশী বা অন্য কোন দেশের লাইসেন্স থাকে, তাহলে আপনি খুব সহজেই আপনি পেতে পারেন কোরিয়ার ড্রাইভিং লাইসেন্স। এক্ষেত্রে অবশ্যই আপনাকে জমা দিতে হবে বিদেশী লাইসেন্সটি। প্রয়োজন সাপেক্ষে আপনার প্রয়োজন অনুযায়ী কোরিয়ার লাইসেন্সটি জমা দিয়ে ফেরত নিতে পারেন মূল লাইসেন্সটি।

এক্ষেত্রে কোরিয়ান লাইসেন্স নেওয়ার জন্য যা যা দরকার: অনুমোদিত দেশের লাইসেন্স হতে হবে।অন্যথায় লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে।এলিয়েন রেজিস্ট্রেশন কার্ড। নিজেকে সরাসরি উপস্থিত থেকে আবেদন করতে হবে। বৈধ পাসপোর্ট। তিন কপি পাসপোর্ট সাইজ ছবি। লাইসেন্সের ভাষা ইংরেজি না হলে ভাষান্তর করে আনতে হবে। যদি অনুমোদিত দেশের লাইসেন্স হয়, সেক্ষেত্রে ১২ হাজার উওন, অন্যথায় বিশ হাজার উওন ফি হিসেবে জমা দিতে হবে।

আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স: আপনার কাছে থাকা আন্তর্জাতিক লাইসেন্সটি দিয়েও কোরিয়ায় ড্রাইভিং করতে পারেন। তবে আন্তর্জাতিক লাইসেন্সটি দিয়ে এক বছর ড্রাইভিং করতে পারবেন। এক বছরের অধিক হলে অবশ্যই কোরিয়ান লাইসেন্স করে নিতে হবে।

সরাসরি কোরিয়ান ড্রাইভিং লাইসেন্স: সবশেষ উপায় সরাসরি কোরিয়ার লাইসেন্সের জন্য আবেদন। এটা অবশ্য সময় সাপেক্ষ ব্যাপার। এর জন্যে বেশ কিছু ধাপ অতিক্রান্ত করতে হবে। জানতে হবে কোরিয়ার ট্রাফিক আইন সম্পর্কে। অংশ নিতে হবে স্বাস্থ্য পরীক্ষায় ও চল্লিশ নাম্বারের লিখিত পরীক্ষা্য।

সর্বশেষ ড্রাইভিং টেস্ট পরীক্ষা দিয়ে পেতে পারেন কাঙ্ক্ষিত ড্রাইভিং লাইসেন্স। ড্রাইভিং শেখার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে চাইলে প্রশিক্ষণ নিতে পারেন। প্রশিক্ষণের জন্য খরচ হতে পারে ৪লাখ থেকে ৫লাখ উওন। এছাড়া ড্রাইভিং লাইসেন্সের আবেদনের জন্য খরচ হবে ৬০ হাজার উওনের মত।

ড্রাইভিং লাইসেন্সের যেকোন বিষয়ে জানতে শরণাপন্ন হবেন কোরিয়ান ড্রাইভিং লাইসেন্স অথোরিটির (ডিএলএ) সাথে। ড্রাইভিং লাইসেন্সের জন্য সিউল গ্লোবাল সেন্টারও সহায়তা করে থাকে। ড্রাইভিং লাইসেন্স অথোরিটির ইংরেজি ওয়েবসাইট http://dl.koroad.or.kr/license/en/index.jsp




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD