1. info@businessstdiobd.top : admin :
  2. 123@abc.com : itsme :
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৪ অপরাহ্ন

চেক জালিয়াতি সংক্রান্ত আইন!

মনে রাখতে হবে, শুধু অপর্যাপ্ত তহবিলের কারণে চেক প্রত্যাখ্যাত হলে তখনই হস্তান্তরযোগ্য দলিল আইন, ১৮৮১-এর ১৩৮ ধারায় মামলা করা যায়।

অন্যসব ক্ষেত্রে আদালত কর্তৃক আইনি নোটিশ দিয়ে এবং ওই নোটিশের মেয়াদ শেষে দ-বিধির ৪০৬ ও ৪২০ ধারায় মামলা করা যায়। অপর্যাপ্ত তহবিল ছাড়া প্রতারিত হলে যেমন অঙ্কে ও কথায় গরমিল, চেকে তারিখ ঠিকমতো না লেখা, প্রদানকারী কর্তৃক পরিশোধ বন্ধ করা ইত্যাদি কারণে চেক প্রত্যাখ্যাত হলে দ-বিধির ৪০৬ এবং ৪২০ ধারায় মামলা করলে তিন থেকে সাত বছর পর্যন্ত জেল এবং আর্থিক জরিমানা হতে পারে। তবে এসব কারণে চেক ডিজঅনারের মামলা করা যায় না।

আবার যদি কোনো ব্যক্তি চেকে নিজের স্বাক্ষর অসদুদ্দেশ্যে নিজেই জাল করে তাহলে দ-বিধির ৪৬৫ ধারা অনুযায়ী দুই বছরের জেল ও জরিমানা উভয় হতে পারে।

মামলা কোথায় করতে হয়? এ ধরনের অভিযোগ একটি নালিশি বা সিআর মামলা হিসেবে মহানগর এলাকার ক্ষেত্রে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে আর মহানগরের বাইরে হলে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে দায়ের করতে হবে।

চেকটি যে ব্যাংকে প্রত্যাখ্যাত হয়েছে, সেটি যে আদালতের এখতিয়ারের মধ্যে রয়েছে সেই আদালতে মামলা দায়ের করতে হবে। দায়রা আদালত ইচ্ছা করলে যুগ্ম দায়রা আদালতে মামলাটি বিচারের জন্য পাঠাতে পারেন।

তথ্যসুত্র: বিডি আইনকানুন ডটকম।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD