1. info@businessstdiobd.top : admin :
সোমবার, ১৭ মে ২০২১, ১২:৩৫ পূর্বাহ্ন




চোখের অঞ্জলি সমস্যায়, যা করবেন!

তীব্র গরম আর ঋতু পরিবর্তনের এই সময়ে অনেকেই আক্রান্ত হচ্ছেন চোখের অঞ্জলিতে। ডাক্তারি ভাষায় এটির নাম কালেজিয়ান। এই সমস্যা সাধারণত অপরিষ্কার হাতে চোখ ধরা অথবা চোখের পাতার কোনও গ্ল্যান্ডে তেল জমে বন্ধ হয়ে যাবার কারণে হয়ে থাকে। সমস্যাটি খুব বড় কোনও সমস্যা নয়। কিন্তু এর থেকে চোখে প্রচণ্ড ব্যথা হওয়া বা পুঁজ পড়ার যন্ত্রণাও ভোগ করতে হয়। চলুন জেনে নেই চোখের অঞ্জলি ঠেকানোর বেশকিছু ঘরোয়া উপায়।

চোখে গরম ভাপ নেয়া: প্রাথমিকভাবে চোখে গরম ভাপ নিলে এই যন্ত্রণা থেকে দ্রুত মুক্তি পেতে পারেন। একটি নরম পরিষ্কার কাপড় গরম পানিতে ভিজিয়ে ভালো করে চিপে নিন। এই গরম ভেজা কাপড়টি আক্রান্ত চোখের ওপরে আলতো চেপে ধরে রাখুন ৫ মিনিট। প্রতিদিন ৩-৪ বার করুন ঠিক না হওয়া পর্যন্ত।

ক্যাস্টর অয়েল: আগে চোখে গরম পানি দিয়ে ভাপ দিয়ে নিন। তারপর তুলাতে ক্যাস্টর অয়েল লাগিয়ে নিয়ে চোখে লাগান। প্রতিদিন দুইবার এরকম করুন।

পেয়ারা পাতা: ৫-৬ টি পেয়ারা পাতা ভালো করে ধুয়ে নিন। ওভেনে বা একটি গরম পানির পাত্রের ওপরে বাটি রেখে তাতে পাতা রেখে গরম করে নিন পেয়ারা পাতাগুলো। এরপর গরম পেয়ারা পাতাগুলো একটি পরিষ্কার নরম কাপড়ে রেখে মুড়ে নিন। পাতাসহ এই কাপড় আক্রান্ত স্থানে আলতো চেপে ধরে রাখুন। দিনে দুই বার করুন ঠিক হওয়া পর্যন্ত। দ্রুত সেরে যাবে।

গ্রিন টি: আক্রান্ত চোখে কুসুম গরম কাপড়ের পরিবর্তে কুসুম গরম গ্রিন টি’য়ের ব্যাগ দিয়ে ভাপ দিতে পারেন। এতে থাকা প্রদাহরোধী উপাদান ব্যথা ও জ্বলুনি কমাতে সাহায্য করবে।

ধনিয়া: এক টেবিল-চামচ ধনিয়া পানিতে সিদ্ধ করুন। তারপর ঠাণ্ডা হলে ধনিয়াগুলো ফেলে শুধু পানি দিয়ে আক্রান্ত চোখটি ধুতে হবে। ভালো উপকার পেতে দিনে দু’তিন বার এভাবে চোখ ধুতে পারেন।

অ্যালোভেরা: একটি অ্যলোভেরার পাতা কেটে ভেতরের জেলিজাতীয় উপাদানটি বের করে আক্রান্ত চোখে মাখিয়ে নিতে হবে। ১০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন।




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD