1. info@businessstdiobd.top : admin :
রবিবার, ২০ জুন ২০২১, ১১:৫০ পূর্বাহ্ন

চ্যালেঞ্জ ও উদ্ভাবন সাফল্যের কারণ

অনন্ত গ্রুপ আজ দেশের অন্যতম প্রধান তৈরি পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠান। চলমান রীতিকে চ্যালেঞ্জ জানানো এবং উদ্ভাবন—তাদের এই অবস্থানে আসার পেছনে এ দুটিই প্রধান কারণ। ১৯৯১ সালে হুমায়ুন জহির অনন্ত গ্রুপ প্রতিষ্ঠা করেন।

শুরুতে অনন্ত গ্রুপ তৈরি পোশাক, কাগজ ও খেলনা উৎপাদন করত। পিতা হুমায়ুন জহিরের মৃত্যুর পর দুই পুত্র শরিফ জহির ও আসিফ জহির ব্যবসার দায়িত্ব নেন।

প্রথমে একটি কারখানা ছিল অনন্ত গ্রুপের, কর্মী ছিল ১ হাজার ৫০০। আর ২০১৮ সালে আটটি কারখানায় অনন্ত গ্রুপের কর্মিসংখ্যা ২৬ হাজার। অনন্ত গ্রুপের বিশেষ দিক হলো, তাদের মধ্যে দেশের তৈরি পোশাকশিল্পের নির্দিষ্ট ধাঁচ থেকে বেরিয়ে আসার প্রবণতা আছে।

দেশের তৈরি পোশাকশিল্প যেখানে ডেনিম উৎপাদনের জন্য সুপরিচিত, সেখানে অনন্ত গ্রুপ মূল্য সংযোজনে বেশি মনোযোগ দিয়েছে। তারা ফিনিশিংয়ে বিশেষ দক্ষতা অর্জনের চেষ্টা করেছে।

এ ছাড়া তারা নানা ধরনের পোশাক উৎপাদনে জোর দিয়েছে—স্যুট, সোয়েটার,অন্তর্বাস ইত্যাদি। এই প্রবণতা বাংলাদেশে সাধারণত দেখা যায় না। গত এক দশকে অনন্ত গ্রুপের প্রবৃদ্ধি হয়েছে ২৫-৩০ শতাংশ হারে, যেখানে তৈরি পোশাক খাতের প্রবৃদ্ধি ১৫-২০ শতাংশ হারে।

গ্রুপের পরিচালক আসিফ জহির বলেন, ‘যে ব্যবসাই করি না কেন, আমরা কোথাও ছোট থাকতে চাই না। সব জায়গাতেই সুযোগ আছে। তবে ব্যবসার বহুমুখীকরণের ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে।

আমাদের নির্দিষ্ট কিছু দক্ষতা আছে, যা আমাদের সফল হতে সহায়তা করবে।’ মূল্যবোধ ও প্রতিভা আকর্ষণের ক্ষমতাও অনন্তর সফলতার উৎস বলে তিনি মনে করেন।

ব্যবসার পরিবেশ ও সামাজিক প্রভাবের ব্যাপারে অনন্ত গ্রুপ অত্যন্ত সচেতন। তারা আন্তর্জাতিক সনদ পেয়েছে। কারখানায় জ্বালানিসাশ্রয়ী প্রযুক্তি ব্যবহার করছে। এ ছাড়া বিশ্বের অন্যতম বৃহৎ বেসরকারি সংস্থার সঙ্গে অংশীদারত্বে তারা পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং শ্রমিকদের প্রশিক্ষণ ও শিক্ষার লক্ষ্যে কাজ করছে। তথ্যসূত্র: প্রথমআলো।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD