1. info@businessstdiobd.top : admin :
রবিবার, ২০ জুন ২০২১, ০৯:২২ পূর্বাহ্ন

ছেলে নেই, মেয়ে কি বাবার সব সম্পত্তি পাবে?

আকলিমা আক্তার (ছদ্ম নাম)। বেসরকারি স্কুলের একজন শিক্ষক। তিনি বাবার একমাত্র মেয়ে। আকলিমার আর কোনো ভাইবোন নেই। তবে তাঁর বাবার আরো চার ছোট ভাই আছেন। তাঁদের প্রত্যেকের ঘরে ছেলেমেয়ে আছে।

এই পরিস্থিতিতে আকলিমা আক্তারকে তাঁর অনেক সহকর্মী ও বন্ধুবান্ধব বলেন, তিনি না কি বাবার সম্পত্তি পুরোটা পাবেন না। এই সম্পত্তি তাঁর চাচাদের সঙ্গে ভাগ হয়ে যাবে। এ বিষয়ে সঠিক আইন জানতে তিনি একজন আইনজীবীর কাছে পরামর্শ চান। আইনজীবী এবং আকলিমার মধ্যকার কথোপকথন এনটিভি অনলাইনের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

আকলিমা আক্তার : আমার বাবার কোনো ছেলে নেই। আমি একমাত্র মেয়ে। এ ক্ষেত্রে আমি কি বাবার সব সম্পত্তি পাব?
আইনজীবী : মুসলিম উত্তরাধিকার আইন অনুযায়ী আপনার বাবার মৃত্যুর পর একমাত্র মেয়ে হিসেবে আপনি আপনার বাবার সব সম্পত্তির অর্ধেক অংশ পাবেন। বাকি অর্ধেক সম্পত্তি আপনার বাবার ভাইদের মধ্যে নির্দিষ্ট অংশে বণ্টিত হবে।

আকলিমা আক্তার : আমার বাবা কি আমাকে তাঁর সব সম্পত্তি দিতে পারবেন না?
আইনজীবী : হ্যা, তবে সে ক্ষেত্রে কিছু আইনগত পদ্ধতি রয়েছে। সেটি অনুসরণ করলে আপনার বাবা আপনাকে সব সম্পত্তি দিয়ে দিতে পারবেন।

আকলিমা আক্তার : এর জন্য আমাদের কী করতে হবে?
আইনজীবী : আপনার বাবা যদি পুরো সম্পত্তি আপনার নামে হস্তান্তর করতে চান সে ক্ষেত্রে তাঁর জীবদ্দশায় তিনি আপনার নামে হেবা দলিল সম্পাদন করতে পারেন। এই দলিলটি অবশ্যই রেজিস্ট্রি হতে হবে। অন্যথায় আপনি সব সম্পত্তি পাবেন না।

লেখক : আইনজীবী, বাংলাদেশে সুপ্রিম কোর্ট
তথ্যসূত্র: এনটিভি বিডি ডটকম।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD