1. info@businessstdiobd.top : admin :
  2. 123@abc.com : itsme :
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০১:৪২ অপরাহ্ন

জার্মানির নতুন শিল্প কৌশল সমালোচনার মুখে

জার্মানিতে আগামী সপ্তাহে নতুন একটি শিল্প কৌশল প্রকাশ করার কথা দেশটির অর্থনীতি-বিষয়ক মন্ত্রী পিটার আল্টমেয়ারের। কিন্তু আনুষ্ঠানিকভাবে প্রকাশের আগেই তার পরিকল্পনাটি অর্থনীতিবিদ, শিল্পোদ্যোক্তা এবং বিরোধীদলীয় আইনপ্রণেতাদের তীব্র সমালোচনার মুখে পড়েছে। অর্থনীতি পুনর্গঠনে সরকারের বড় ধরনের ভূমিকা রাখার কথা বলা হয়েছে নতুন পরিকল্পনায়। আর এতেই সমালোচনার মুখে পড়ে এ শিল্প কৌশল। খবর রয়টার্স।

গত শুক্রবার নতুন শিল্প কৌশলের কিছু অংশ জার্মানির গণমাধ্যমে ফাঁস হয়ে যায়। যাতে ‘ন্যাশনাল চ্যাম্পিয়ন’ বা শীর্ষ প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার কথা বলা হয়। একই সঙ্গে নয়টি প্রধান প্রযুক্তি খাতে প্রতিযোগিতা জোরালো করার কথাও বলা হয়। এ নয়টি খাতের মধ্যে রয়েছে গাড়ি শিল্প, মহাকাশযান ও অস্ত্র খাত। এছাড়া রয়েছে শিল্পের কাঁচামাল ও চিকিৎসাসামগ্রী।

জার্মানির একটি সংবাদমাধ্যমে বলা হয়, নতুন শিল্প কৌশলে মোবাইল ফোন নির্মাতা সিমেন্স, গাড়ি নির্মাতা ডাইমলার, ফক্সওয়াগন ও বিএএসএফ এবং ডয়েচে ব্যাংককে জার্মানির জাতীয় সম্পদ হিসেবে উল্লেখ করা হয়েছে।

জার্মানির শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ লার্স ফেল্ড সংবাদমাধ্যমকে জানান, প্রতিষ্ঠানগুলোর টিকে থাকার ভার্চুয়াল নিশ্চয়তা কেউ দিতে পারেন না, রাষ্ট্রের অবশ্যই তা করা উচিত নয়।

নতুন কৌশলে সামগ্রিক অর্থনীতিতে নির্দিষ্ট কিছু শিল্পের শেয়ার ২৩ দশমিক ২০ থেকে ২৫ শতাংশে উন্নীত করার কথা বলা হয়েছে। সমালোচকরা বলছেন, এটি বাস্তবায়ন করা কঠিন হবে।

ব্যবসাবান্ধব ফ্রি ডেমোক্র্যাটস সংগঠনের পার্লামেন্টারি সমিতির সহপ্রধান মাইকেল থিউরার সংবাদমাধ্যমকে জানান, এটা একটা কেলেঙ্কারি যে, আল্টমেয়ার বৃহৎ কনগ্লোমারেটগুলোকে সুরক্ষা দিতে চাইছেন। সরকারের উচিত সব প্রতিষ্ঠানের জন্য ভালো পরিবেশ সৃষ্টি করা।

আল্টমেয়ারের রক্ষণশীল রাজনৈতিক দলের ব্যবসায় শাখার প্রধান ভোল্ফগ্যাং স্টেইগার সরকারি নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছেন। তিনি সতর্ক করে বলেন, আল্টমেয়ার কার্যকরভাবে নিজেকে ‘জার্মানির অর্থনৈতিক পলিটব্যুরোতে’ স্থান দিয়েছেন।

ব্যবসায় প্রতিযোগিতা বিশেষজ্ঞ জুস্টাস হক্যাপ জানান, নতুন শিল্প কৌশলের আরেকটি কর্মসূচি হলো বড় মার্জারগুলোর জন্য ব্যবসা সহজ করা, যা কিনা সম্পূর্ণরূপে ভুল। তিনি জানান, ইতিহাস বলছে, বড় পরিসরের মার্জারগুলোতে খুব কমই নতুন কিছু সৃষ্টি হয়। একই সঙ্গে এ মার্জারগুলো দাম বাড়িয়ে দেয়।

ডিআইএইচকে জার্মান চেম্বার অব কমার্সের প্রধান এরিক শুয়েটজার সংবাদমাধ্যমকে জানান, জার্মানির শিল্প-কারখানাকে শক্তিশালী করার যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে, তাকে তিনি স্বাগত জানান। তবে তিনি জানান, প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ এবং পুনর্গঠনে সরকারের পদক্ষেপের বিষয়ে তার সংশয় রয়েছে।

জার্মানির বৃহৎ করপোরেশনগুলোকে সুরক্ষা দেয়ার বিষয়ে সতর্ক করেছেন দেশটির আরো এক অর্থনীতিবিদ। তিনি জানান, নতুন আইডিয়ার উন্নয়ন এবং এদের সম্প্রসারণে সহায়তা প্রদান করা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD