1. info@businessstdiobd.top : admin :
  2. 123@abc.com : itsme :
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৬ পূর্বাহ্ন

আপনি যেমন, আপনার জীবনও তেমনি হবে!

এক গ্রামে এক ব্যক্তি এসে উপস্থিত হলো। সে গ্রামের প্রবেশদ্বারে এক বৃদ্ধ ব্যক্তি কে বসে থাকতে দেখল। ব্যক্তি ঘোড়া থেকে নেমে বৃদ্ধ কে জিজ্ঞেস করল যে – এই গ্রামের বাসিন্দারা কেমন?  আমি এই গ্রামে থাকতে চাই, বসবাস করতে চাই।

বৃদ্ধ বললেন – মিত্র আপনি আগে বলুন যে, আপনি যে গ্রাম ছেড়ে আসছেন সেই গ্রামের বাসিন্দারা কেমন ছিল?

ব্যক্তি বলল – আরে ঐ গ্রামের লোকের তো নামই নেবেন না। ওদের নাম নিলেই আমার রাগে সম্পূর্ণ শরীর জ্বলে ওঠে। এত জঘন্য সব লোক যে আমার বস চললে সবাইকে হত্যা করে দিয়ে আসতাম। আপনি সারা পৃথিবী খুঁজেও ওদের থেকে জঘন্য লোক আর পাবেন না।

বৃদ্ধ বললেন – মিত্র ঘোড়া নিয়ে এগিয়ে যাও, আমি পঞ্চাশ বছর ধরে এই গ্রামে বসবাস করছি, আমার অভিজ্ঞতাই এই গ্রামের বাসিন্দারা ঐ গ্রামের থেকেও বেশি জঘন্য। আপনি ওখানের থেকেও এখানে আরো বেশি খারাপ লোক পাবেন। তাই আগে যান আর অন্য গ্রাম খুঁজে নিন।

ব্যক্তি যাবে এমন সময় একটা গরুর গাড়িতে এক ব্যক্তি এবং তার পরিবার সহ এসে দাঁড়ালো। সেও ঐ বৃদ্ধ ব্যক্তি কে জিজ্ঞেস করল – মহাশয়, আমি এই গ্রামে বসবাস করতে চাই, তো এই গ্রামের লোকজন কেমন?

বৃদ্ধ বললেন – প্রথমে বলুন যে, আপনি যে গ্রাম থেকে আসছেন সেই গ্রামের লোকজন সব কেমন ছিল?  ব্যক্তি বলল – কি বলব মহাশয়, তাদের নাম নিলেও মন আনন্দে ভরে ওঠে। খুব ভালো লোক ছিল ঐ গ্রামে। তাদের ছেড়ে এসে এখনো পর্যন্ত আমার চোখ ভিজে আছে। কিন্তু উপায় ছিল না, কিছু কারণের জন্য আমাকে বাধ্যতামূলক ছেড়ে আসতে হল। যাই হোক এই গ্রামের বাসিন্দারা সব কেমন?

বৃদ্ধ বললেন – আসুন আপনাকে স্বাগত জানাই। এই গ্রামে আমি পঞ্চাশ বছর ধরে বসবাস করছি, আপনি এই গ্রামে ঐ গ্রামের থেকেও বেশি ভাল লোক পাবেন যে গ্রাম কে আপনি ছেড়ে এসেছেন। এত ভাল যে আপনি আর কখনো এদের ছেড়ে যেতে পারবেন না। আসুন গ্রাম আপনার স্বাগত জানাচ্ছে।

প্রশ্ন আপনার, গ্রামের না। আপনি যেমন গ্রাম তেমনি হয়ে যাবে। প্রশ্ন আপনার দৃষ্টি ভঙ্গির। আপনার দৃষ্টি ভঙ্গি কেমন, জীবন কে দেখার? আপনি জীবন কে কিভাবে নেন, আনন্দ দিয়ে, না দুঃখ দিয়ে। যদি দুঃখ দিয়ে নেন তাহলে আপনি জীবনে যাই করুন না কেন সেটা কোনদিন সুখের হবে না।

জীবন কে আনন্দের সাথে নিন, ধন্যতার সাথে নিন, কৃতার্থতার সাথে নিন। জীবনের প্রতি প্রেম পূর্ণ এবং শান্তি পূর্ণ হোন। অত্যন্ত নিরহংকার এর সাথে ব্যবহার করুন, তাহলে আপনার ভিতরে ধার্মিক ব্যক্তির জন্ম হবে। আর আপনি পাবেন আপনার আশেপাশের প্রতিটি মানুষই উত্তম। এই পৃথিবীতে ভাল মানুষ পেতে হলে আগে আপনাকে ভাল হতে হবে। আপনি নিজে যেমন হবেন আপনার জীবন এবং আশেপাশের পরিবেশ ঠিক তেমনি হয়ে যাবে। তাই অপরের খুঁত না ধরে নিজে ভাল হওয়ার চেষ্টা করুন।

তথ্যসুত্র: আগমন বিডি ।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD