1. info@businessstdiobd.top : admin :
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০২:০১ পূর্বাহ্ন

ডিজিটাল বিজ্ঞাপন প্রচার ব্যবসায় অ্যাপল!

ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসাকে গুরুত্ব দেওয়ার চেষ্টা করছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল কর্তৃপক্ষ ইতিমধ্যে স্ন্যাপ, পিন্টারেস্টসহ অন্যান্য প্রতিষ্ঠানকে অ্যাপল নেটওয়ার্কে টানার চেষ্টা করছে।

জনপ্রিয় এ অ্যাপগুলোর মাধ্যমে বিজ্ঞাপন প্রদর্শন করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে অ্যাপল। এতে ওই অ্যাপ নির্মাতাদের সঙ্গে আয় ভাগাভাগি করবে প্রতিষ্ঠানটি। বর্তমানে ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসায় গুগল আর ফেসবুকের আধিপত্য রয়েছে। অ্যাপল এখন এ খাতটিকে গুরুত্ব দেওয়া শুরু করলে যন্ত্র বিক্রির পাশাপাশি ডিজিটাল বিজ্ঞাপনের বাজারেও স্থান দখল করবে।

বিশ্লেষকেরা বলছেন, বড় বড় প্রযুক্তিপ্রতিষ্ঠান তাদের প্রবৃদ্ধি বাড়াতে নতুন নতুন ক্ষেত্রে ব্যবসা বাড়াচ্ছে। এতে অবশ্য তাদের জন্য নতুন ঝুঁকিও তৈরি হচ্ছে। ডিজিটাল বিজ্ঞাপনের ব্যবসায় নামতে হলে অ্যাপলকেও ব্যবহারকারীর তথ্য নিয়ে ব্যবসা করতে হবে। কিন্তু দীর্ঘদিন ধরেই ব্যবহারকারীর তথ্য নিয়ে অ্যাপল কোনো ব্যবসা করে না বলে গর্ব করে আসছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। সে গর্ব চুরমার হয়ে যাবে।

সম্প্রতি ফেসবুকের কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির সময় অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জাকারবার্গ ও ফেসবুকের ব্যবসাপদ্ধতির সমালোচনা করেছিলেন। টিম কুক বলেন, মানুষের দেওয়া তথ্য থেকে অর্থ উপার্জনের যে ব্যবসাপদ্ধতি নিয়ে ফেসবুক কাজ করছে, তার জন্যই সমস্যায় পড়েছে ফেসবুক।

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি বলতে ফেসবুক থেকে ব্যবহারকারীর তথ্য যুক্তরাজ্যের নির্বাচনী পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার হাতে চলে যাওয়া এবং তা নির্বাচনে ব্যবহারের সঙ্গে যুক্ত কেলেঙ্কারিকে বোঝায়। ব্যবহারকারীর তথ্যনির্ভর যে ব্যবসায় ফেসবুকের সমালোচনা করেছেন অ্যাপলের প্রধান নির্বাহী, অ্যাপল এখন ফেসবুকের সে পথই বেছে নেয় কি না, সেটাই দেখার বিষয়।

তথ্যসূত্র: প্রথমআলো ডটকম।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD