1. info@businessstdiobd.top : admin :
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ১১:১৪ অপরাহ্ন

ঢাকার চারপাশে রেলপথ, অগ্রগতি ১৯ শতাংশ

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, রাজধানী ঢাকা শহরের চারদিকে বৃত্তাকার রেলপথ নির্মাণ প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ১৯ শতাংশ। এ প্রকল্পের পরামর্শক নিয়োগের কাজ চলমান। এর সমীক্ষা প্রতিবেদনের ভিত্তিতে নির্মাণ প্রকল্প গ্রহণ করা হবে। এটি ঢাকার যানজট নিরসনে নতুন মাত্রা সংযোজন করবে।

জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এসব কথা বলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের আজ সোমবারের বৈঠক শুরু হয়।

রেলমন্ত্রী জানান, ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণের মাঠ পর্যায়ের বাস্তবায়ন শুরু হয়েছে। এই প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ১৬ দশমিক ৭০ শতাংশ।

মন্ত্রী আরও জানান, ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা/লাকসাম দ্রুতগতির রেললাইন নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা ও নকশা প্রণয়নের কাজ চলমান। এই প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ২১ শতাংশ। এই প্রকল্প বাস্তবায়িত হলে বিরতিহীনভাবে ৫৭ মিনিটে এবং বিরতি দিয়ে ৬৯ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রামে যাওয়া সম্ভব হবে।

চট্টগ্রাম–১১ আসনের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ১ লাখ ৮ হাজার ৬১৬ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে রেলওয়ের ৮১টি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD