1. info@businessstdiobd.top : admin :
সোমবার, ১৭ মে ২০২১, ০১:২২ পূর্বাহ্ন




ঢাকার বিভিন্ন সরকারী হাসপাতালের ঠিকানা ও ফোন নাম্বার!

ছোট, বড়, সরকারী, বেসরকারী মিলিয়ে ঢাকায় হাসপাতালের সংখ্যা অনেক। রাজধানী হওয়ার সুবাদে দেশের সেরা চিকিৎসা সেবাটা এখানেই পাওয়া যায়। কেবল ঢাকাবাসীরাই নন, প্রতিদিনই ঢাকার বাইরে থেকে বহু রোগী এখানে আসেন চিকিৎসার জন্য। সরকারী হাসপাতালগুলোয় বেড এবং কেবিনের সংকটের চিত্র চিরচেনা। তবে ঢাকার বাইরে থেকে আসা রোগীরা কেবিন এবং বেড পাওয়ার ক্ষেত্রে বিশেষ অগ্রাধিকার পান। অন্যদিকে বেসরকারী হাসপাতালগুলোয় বেড এবং কেবিনের সংকট সাধারণত থাকে না। তবে খরচটা স্বাভাবিকভাবেই অনেক বেশি।

সাধারণভাবে যেকোন চিকিৎসার জন্য যাওয়া যেতে পারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল (সাবেক পিজি হাসপাতাল), ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, সোহরাওয়ার্দী হাসপাতাল, মিডফোর্ট হাসপাতালসহ বড় সরকারি হাসপাতালগুলোয়।

অবশ্য বিশেষায়িত সরকারি হাসপাতালও রয়েছে ঢাকায় এগুলোর মধ্যে শিশু হাসপাতাল, হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতাল, মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট হাসপাতাল, কিডনী এন্ড ইউরোলজি ইনস্টিটিউট হাসপাতাল, পঙ্গু হাসপাতাল, ইসলামিয়া চক্ষু হাসপাতাল, ডেন্টাল কলেজ হাসপাতাল ইত্যাদির নাম উল্লেখযোগ্য।

একটা সময় দেশে বেসরকারী খাতে হাসপাতাল বা ক্লিনিকের অনুমোদনই ছিল না। তবে এখন সে বিধিনিষেধ নেই। দেশি-বিদেশি বিনিয়োগে বড় বড় বেশ কয়েকটি হাসপাতাল হয়েছে দেশে। এসব হাসপাতালের মধ্যে এ্যাপোলো হাসপাতাল, স্কয়ার হাসপাতাল, ল্যাব এইড হাসপাতাল, পপুলার হাসপাতাল, ইবনে সিনা হাসপাতাল, মেডিনোভা হাসপাতাল, ইউনাইটেড হাসপাতাল, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল, বারডেম জেনারেল হাসপাতাল, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল ইত্যাদির নাম উল্লেখযোগ্য।

সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় বেশ কিছু কমিউনিটি ক্লিনিকও পরিচালিত হচ্ছে। এসব জায়গায় প্রধানত মা ও শিশুর প্রাথমিক স্বাস্থ্য সেবা দেয়া হয়। সরকারি হাসপাতালগুলোয় সাধারণত শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চিকিৎসা সেবা দেয়া হয়। তবে প্রধানত দিনের প্রথমাংশে অর্থাৎ সকাল আটটা থেকে দুপুর পর্যন্ত এই কার্যক্রম চলে। এক্ষেত্রে ব্যতিক্রম হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল।

এ হাসপাতালেও সকাল আটটা থেকে দুপুর পর্যন্ত নিয়মিত চিকিৎসা কার্যক্রম চলে। তবে সম্প্রতি বিকাল তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত বিশেষজ্ঞ চিকিৎসকদের কনসাল্টেশন সেবা চালু করা হয়েছে। এজন্য ২০০ টাকা মূল্যের একটি টিকেট কাটতে হবে, এক টিকেটে সর্বোচ্চ দুইবার দেখানো যায় এবং টিকেটের মেয়াদ একমাস। আর এ হাসপাতালের রোগ নির্ণয় ব্যবস্থা বা ডায়াগনস্টিক সার্ভিস সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত চালু থাকে।

ঢাকার অন্যান্য সরকারী হাসপাতালগুলোর কার্যক্রমও সকাল আটটায় শুরু হয় এবং দুপুর পর্যন্ত চলে। দশ টাকা মূল্যের টিকেট কেটে বহির্বিভাগে চিকিৎসককে দেখাতে হয়। তিনি প্রয়োজনীয় পরীক্ষা করানো, ওষুধ কিংবা হাসপাতালে ভর্তিসহ প্রয়োজনীয় পরামর্শ দেন। সরকারি হাসপাতালগুলোতেই পরীক্ষার ব্যবস্থা থাকলেও অনেক সময় বিভিন্ন কারিগরি ত্রুটির কারণে বাইরে থেকে পরীক্ষা করাতে হয়।

বেসরকারি হাসপাতালগুলোর চিকিৎসা কার্যক্রম সকাল থেকেই শুরু হলেও অধিকাংশ বেসরকারী হাসপাতালের মূল কার্যক্রম শুরু হয় বিকালে। প্রধানত সরকারি হাসপাতালে কর্মরত বিশেষজ্ঞ চিকিৎসকগণ এখানে রোগী দেখেন। অবশ্য এখন স্কয়ার, এ্যাপলো হাসপাতালের মত হাসপাতালগুলো কনসাল্টেশন সেবা নির্ভর নয়।

হাসপাতালের মতই চিকিৎসা কার্যক্রম চলে এসব বড় হাসপাতালগুলোয়। বেসরকারী হাসপাতালগুলোর আউটডোর টিকেটের মূল্যে বেশ ভিন্নতা পরিলক্ষিত হয়। এটি ৪০ টাকা থেকে ২০০ টাকা বা ৩০০ টাকা পর্যন্ত হতে পারে।

সরকারি হাসপাতাল
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল: সকাল আটটা থেকে বহির্বিভাগ কার্যক্রম শুরু হয়। সবগুলো বিভাগেরই আলাদা আলাদা বহির্বিভাগ আছে। রোগের ধরন বুঝে নির্দিষ্ট বিভাগের টিকেট কেটে সংশ্লিষ্ট চিকিৎসককে দেখাতে হয়। যেমন কারো মানসিক কোন সমস্যা আছে মনে হলে তিনি মানসিক রোগ বিভাগের টিকেট কাটতে পারেন। অবশ্য তিনি মেডিসিন বিভাগের টিকেটও কাটতে পারেন। সেক্ষেত্রে প্রয়োজন মনে করলে সংশ্লিষ্ট চিকিৎসকই প্রয়োজনীয় বিভাগে রেফার করেন।

সম্প্রতি বিকাল তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত বিশেষজ্ঞ চিকিৎসকদের কনসাল্টেশন সেবা চালু করা হয়েছে। এজন্য ২০০ টাকা মূল্যের একটি টিকেট কাটতে হবে, এক টিকেটে সর্বোচ্চ দুইবার দেখানো যায় এবং টিকেটের মেয়াদ একমাস। আর এ হাসপাতালের রোগ নির্ণয় ব্যবস্থা বা ডাগনস্টিক সার্ভিস সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত চালু থাকে।

ঠিকানা: শাহবাগ মোড, ঢাকা-১০০০ অবস্থান: শাহবাগমোড়ে জাতীয় জাদুঘরের উত্তরে এর অবস্থান। ফোন: +88 02 9661051-56, +88 02 9661058-60 +88 02 8614545-49, +88 02 8612550-54 +88 02 8618652-56, +88 02 8614001-05 +88 02 8611737-41 ই-মেইল: info@bsmmu.org ওয়েবসাইট: www.bsmmu.org

শহীদ সোহরাওয়াদী মেডিকেল কলেজ হাসপাতাল: (রোগী দেখাতে হলে ১০ টাকা মূল্যের টিকেট কাটতে হবে। এখানে মেডিসিন, ডেন্টাল, শিশু বিকাশ কেন্দ্র, অর্থোপেডিক ও ট্রমা সার্জন, চর্ম ও যৌন রোগ, শিশু, গাইনী, শিশু সার্জারী, এ্যাজমা সেন্টার, নিউরোলজি ও কার্ডিওলজি বিভাগসহ মোট ১১ টি বিভাগ রয়েছে । বহি: বিভাগ প্রতিদিন সকাল ০৮.০০ ঘটিকা হইতে দুপুর ০২.০০ ঘটিকা পর্যন্ত খোলা থাকে ।)

লোকেশন: শহীদ সোহরাওয়াদী হাসপাতাল ঢাকার শেরে-ই-বাংলা নগরে জাতীয় হৃদরোগ ইনষ্টিটিউট এর পাশে অবস্থিত । ফোন: ৯১৩০৮০০-১৯

ঢাকা শিশু হাসপাতাল: বহি:বিভাগে ডাক্তার দেখাতে হলে প্রথমে কাউন্টার থেকে ২০ টাকা মূল্যের টিকেট কাটতে হয় এবং জরুরী বিভাগে রোগী দেখাতে হলে ৫০ টাকা মূল্যের টিকেট কাটতে হবে। অবস্থান: ঢাকা শেরে বাংলা নগরে শ্যামলী বাস স্ট্যান্ডের ২০ – ৩০ গজ পূর্ব দিকে শিশুমেলার পূর্বে এবং জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পূনর্বাসন কেন্দ্রের পশ্চিম পাশে এটি অবস্থিত। ফোন: ৮১১৬০৬১-৬২, ৮১১৪৫৭১-৭২

ঢাকা মহানগর জেনারেল হাসপাতাল: ঢাকা মহানগর জেনারেল হাসপাতালের বহি:বিভাগে ৫ টাকার টিকেট কেটে ডাক্তার দেখানোর ব্যবস্থা রয়ছে। এছাড়া বিশেষজ্ঞ ডাক্তারের নিকট দেখাতে ৩০ টাকার টিকেট কাটতে হয়। বহিঃ বিভাগে মেডিসিন, নাক কান গলা, গাইনী, চর্ম এবং শিশু রোগের চিকিৎসা করার ব্যবস্থা রয়েছে। ঠিকানা- নওয়াব ইউসুফ রোড, নয়াবাজার, ঢাকা-১১০০ অবস্থান: ঢাকা মহানগর জেনারেল হাসপাতাল নয়াবাজার ব্রীজ সংলগ্ন স্থানে। ফোন নম্বর- ৭৩৯০৮৬০।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল: এখানে সকাল ৮.৩০ মিনিট থেকে দুপুর ২.৩০ মিনিট পর্যন্ত বহির্বিভাগে রোগী দেখা হয়। বহির্বিভাগ টিকেটের মূল্য ১০ টাকা। ঠিকানা: শেরেবাংলা নগর, ঢাকা- ১২০৭ অবস্থান: সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের ৫০ গজ উত্তর দিকে মিরপুর রোডের পূর্ব পাশে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের অবস্থান। ফোন- ০২- ৯১২২৫৬০ ফ্যাক্স- ৮৮-০২- ৮১৪২৯৮৬

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউট ও হাসপাতাল: প্রধানত মানসিক সমস্যাগ্রস্ত রোগীদের চিকিত্সা সেবা প্রদান করা হয়। বহি:র্বিভাগে ডাক্তার দেখানোর জন্য ১০ টাকা মূল্যের টিকিট ক্রয় করতে হয়। ঠিকানা: জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউট ও হাসপাতাল, শেরে বাংলা নগর, ঢাকা।

জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল: এই হাসপাতালের বহির্বিভাগে সাধারণত চোখের যাবতীয় সমস্যার চিকিৎসা দেয়া হয়। বহির্বিভাগের ডাক্তার দেখানোর জন্য ১০ টাকা দিয়ে টিকেট সংগ্রহ করতে হয়। ঠিকানা: শেরেবাংলা নগর, ঢাকা- ১২১৭ ফোন- ০২- ৯১১৮৩৩৬, ৮১১৪৮০৭ ফ্যাক্স- ৮৮-০২- ৮১১৭২০২

জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল: এখানে সকাল ৮.৩০ মিনিট থেকে দুপুর ২.৩০ মিনিট পর্যন্ত বহির্বিভাগে রোগী দেখা হয়।হাসপাতালটি বহির্বিভাগের ডাক্তার দেখানোর জন্য ১০ টাকা দিয়ে একটি টিকেট সংগ্রহ করতে হয়। ঠিকানা: মহাখালী, ঢাকা- ১২১২ অবস্থান: মহাখালীতে অবস্থিত জাতীয় বক্ষব্যাধি হাসপাতালের ৫০ গজ উত্তরে জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট ও গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের অবস্থান। ফোন- ০২- ৯৮৮০০৭৮

জাতীয় কিডনী ইনষ্টিটিউট এবং হাসপাতাল: বহি:র্বিভাগে রোগী দেখানোর জন্য ১০ টাকা মূল্যের টিকিট ক্রয় করতে হয়। ঠিকানা এবং অবস্থান; হাসপাতালটি জাতীয় হৃদরোগ ইনষ্টিটিউট ও হাসপাতালের ১০০ গজ উত্তরে হাতের ডান পাশে এবং জাতীয় মানসিক ইনষ্টিটিউট হাসপাতালের দক্ষিণ পাশে।

জাতীয় কিডনী ইনষ্টিটিউট এবং হাসপাতাল: শেরে বাংলা নগর, ঢাকা। ফোন: ৯১৩৬৫৫৬০-৩
জাতীয় অর্থোপেডিক ইনস্টিটিউট ও হাসপাতাল: বর্হি বিভাগ প্রতিদিন সকাল ৯ টা থেকে দুপুর ২.৩০ মিনিট পর্যন্ত খোলা থাকে। সরকারী ছুটির দিন ব্যতীত। বর্হিবিভাগে সাধারণত হাড়ভাঙ্গা, হাড়জোড়া, হাতে টিউমার, দূর্ঘটনায় আঘাতপ্রাপ্ত, পঙ্গু, বিকলঙ্গ ইত্যাদি রোগীদের চিকিৎসা সেবা দেয়া হয়। বর্হিবিভাগের টিকেটের মূল্য ১০ টাকা। এই টিকেট নিয়ে ডাক্তারের কাছে যেতে হয়।

শ্যামলীতে অবস্থিত শিশু মেলার পূর্বে জাতীয় শিশু হাসপাতালের সাথেই (পূর্ব) জাতীয় অর্থোপেডিক ইনস্টিটিউট ও হাসপাতালের অবস্থান।ঠিকানা শেরে বাংলানগর, ঢাকা- ১২০৭ ফোন- ৯১৪৪১৯০-৪, ৯১১২১৫০ মোবাইল- ০১৮৪১-২২২২২৪ ই-মেইল- nitortz@yahoo.com

আইসিডিডিআরবি: ঠিকানা মহাখালি কাঁচাবাজার থেকে মহাখালি আন্ত:জেলা বাস টার্মিনালের দিকে ২০০ গজ সামনে হাতের বাম দিকে আইসিডিআরবি অবস্থিত। ফোন নং – ৮৮০৬৫২৩-৩২, ফ্যাক্স – ৮৮-০২-৮৮১৯১৩৩, ৮৮২৩১১৬ জরুরী বিভাগের নম্বর – ৯৮৯৯০৬৭ ওয়েবসাইট – www.icddrb.org




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD