1. info@businessstdiobd.top : admin :
  2. 123@abc.com : itsme :
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৫০ পূর্বাহ্ন

ব্যবসায়ের অর্ধেক দুশ্চিন্তা দূর করতে

আপনি যদি ব্যবাসায়ী হউন তাহলে হয়ত বলবেন এটা ব্যবসায়ের অর্ধেক দুশ্চিন্তা দূর করা একটা হাস্যকর ব্যাপার। আমি ঊনিশ বছর ব্যবসায় চালাচ্ছি, আর এই উত্তর আমি ভালোই জানি। কেউ আমাকে অর্ধেক দুশ্চিন্তা দূর করার উপায় বলে দেবে- ভাবাই অসম্ভব।

কথাটায় যুক্তি আছে। ক’বছর আগে এই রকম একটা অধ্যায় দেখলে আমিও তাই ভাবতাম। এতে প্রচুর বড় বড় কথা আছে – বড় বড় কথা মানেই সস্তা ব্যাপার। কাজের কাজ কিছই হয় না। একটা কথা আপনাকে সরাসরি বলি তা হল, আমি হয়ত আপনার ব্যবসায়ের অর্ধেক দুশিন্তা দূর করতে সাহায্য করতে পারব না। কিন্তু আমি যা করতে পারি তা হল, অন্য ব্যবসায়ীরা যা করেছে তা আপনাকে দেখাতে পারি বাকিটা আপনি নিজেই বুঝে যাবেন আপনার কি করনীয়।

পৃথিবী বিখ্যাত ডাক্তার অ্যালেক্সি ক্যারেল একটা কথা বলেছিলেন তা হলোঃ “যে ব্যবসায়ীরা দুশ্চিন্তা কিভাবে জয় করতে জানে না, তারা অল্প বয়সে মারা যায়।” দুশ্চিন্তা যেহেতু এতটাই মারাত্মক, তাই যদি ১০% দুশ্চিন্তাও কমাতে সাহায্য করতে পারি তাহলে তো খুশি হবেন? চমৎকার! পনেরো বছর ধরে বিভিন্ন ব্যবসা-সংক্রান্ত সভায়, আলোচনায় গিয়ে আমি যে কৌশলটা আবিষ্কার করালাম তা অলৌকিক কান্ড ঘটিয়েছে।

এটাকে জাদুবিদ্যা বলে মনে হচ্ছে। জাদু খেলার যেমন একটা কৌশল থাকে এবং সেটা জানা থাকলে জাদু দেখানো একদম সহজ ঠিক তেমনি। যে কেউ আমার কাছে কোন সমস্যা হাজির করতে চাইবে তাকে প্রথমেই নিচের চারটি প্রশ্নের জবাব তৈরি করে দিতে হবেঃ

প্রথম প্রশ্নঃ সমস্যাটি কি? – আগে আসল সমস্যাটি কি সেটা জানতে কয়েক ঘন্টা সময় কেটে যেত। আমরা আমাদের সমস্যা নিয়ে আলোচনা করতাম কিন্তু আসল সমস্যা কি তা দেখার চেষ্টাই করতাম না। দ্বিতীয় প্রশ্নঃ সমস্যার কারণ কি? – পুরনো দিনের কথা ভাবলে আমার আতঙ্ক হয়, কিভাবে কত সময় নষ্ট করেছি সমস্যার মেইন কারণ না খুজে।

তৃতীয় প্রশ্নঃ সমস্যাটি সমাধানের সম্ভাব্য উপায় কি? – কোন একজন হয়ত একটা সমাধানের উপায় বলেছে কিন্তু অন্যজন সেটাই আপত্তি দেখিয়ে আলোচনা উত্তপ্ত করে তুলেছে। কেউই কিন্তু সম্ভাব্য সমাধানের উপায় লিখে ফেলার চেষ্টা করেনি। চতুর্থ প্রশ্নঃ আপনি কিভাবে সমাধান করতে চান? – আমি কোন একটা সভায় যেতাম তারই সঙ্গে যিনি সমস্যার সমাধান নিয়ে প্রচুর ভেবেছেন।

আপনিও কি আপনার ব্যবসায়ের সমস্যা সমাধানে এই চারটি প্রশ্ন কাজে লাগাতে পারেন না? বিশ্বাস করুন এই চারটি প্রশ্নের সমাধান আপনার কাছে থাকলে আপনার ব্যবাসায়ের ৫০% দুশ্চিন্তা কমে আসবে। শুধু ব্যবসায়ে না আমাদের জীবনে নানা সময়ে সমস্যা আসবে। এবং আমরা যদি সমস্যা কে ভয় না পেয়ে একটু সমস্যাটি নিয়ে চিন্তা করি, মূল সমস্যাটি কি, এর প্রধান কারণ কি হতে পারে, এটা কিভাবে সমাধান করা যায় ইত্যাদি তাহলে দেখবেন আপনি নিজেই এর একটা ভাল সমাধান খুজে পেয়েছেন।

এবং এই একটি মাত্র সূত্র কাজে লাগিয়ে আপনার জীবনের পরবর্তী সব ধরনের সমস্যা আপনি সমাধান করতে পারবেন। সবার জীবন অনেক সুন্দর হউক। হাসিখুশি আনন্দময় জীবনের শুভকামনা রইল সবার প্রতি।

কন্টেন্ট ক্রেডিটঃ ডেল কার্নেগি, তথ্যসূত্র: বিডি মোটিভেটর।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD