1. info@businessstdiobd.top : admin :
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ১১:১৬ অপরাহ্ন

দেনা নিয়ে দেউলিয়া আদালতে

আইনি জটিলতা ও পাওনাদারদের ঐকমত্যের অভাবে দেনা পরিশোধে ব্যর্থ হয়ে এ সমস্যা মোকাবেলায় দেউলিয়া আদালতে যাচ্ছে ভারতের টেলিকম অপারেটর রিলায়েন্স কমিউনিকেশন (আরকম)। গত শুক্রবার অনিল আম্বানির মালিকানাধীন প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ

দেশটির ন্যাশনাল কোম্পানি ’ল ট্রাইব্যুনালের (এনসিএলটি) দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নেয়। ভারতে এ আদালতে দেউলিয়া মামলার শুনানি হয়। খবর টাইমস অব ইন্ডিয়া।

২০১৭ সালের মার্চে শেষবার নিজেদের দেনা-সংক্রান্ত তথ্য জনসমক্ষে এনেছিল আরকম। ওই সময় তাদের ব্যাংকঋণের পরিমাণ ছিল ৭০০ কোটি মার্কিন ডলার। এছাড়া প্রতিষ্ঠানটির কাছে এরিকসনসহ বিভিন্ন ভেন্ডরের বড় অংকের অর্থ পাওনা রয়েছে।

এ পরিস্থিতিতে প্রায় দেড় বছর ধরে দেনা পরিশোধ ও ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালিয়ে আসছিল আরকম। এজন্য প্রতিষ্ঠানটি অনিল আম্বানির ভাই মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স জিও ইনফোকমের কাছে সম্পদ বিক্রির চেষ্টা চালায়।

তবে জিও আরকমের দেনার দায় নিতে রাজি না হওয়ায় ভারতের ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশন উভয় প্রতিষ্ঠানের স্পেকট্রাম লেনদেনের চুক্তিতে আপত্তি জানায়। এতে আরকম দেনা পরিশোধ নিয়ে নতুন ঝামেলায় পড়ে। এরই পরিপ্রেক্ষিতে দেনার সমস্যা মোকাবেলায় এনসিএলটির দ্বারস্থ হতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

এক বিবৃতিতে আরকমের পক্ষ থেকে বলা হয়, দীর্ঘ ১৮ মাস চেষ্টার পরও পাওনাদারদের কোনো অর্থ পরিশোধ করা যায়নি। দেনা পরিশোধে এখন পর্যন্ত বড় কোনো অগ্রগতি হয়নি। বিভিন্ন আইনি জটিলতা ও পাওনাদারদের মাঝে ঐকমত্যের অভাবে প্রতিষ্ঠানটির সম্পদ বিক্রিও আটকে গেছে। এ অবস্থায় আরকম এবং এর দুই ইউনিট দেনার সমস্যা দ্রুত সমাধানে মুম্বাইয়ে এনসিএলটির দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে এরিকসনও পাওনা পরিশোধে ব্যর্থ হওয়া আরকমকে দেউলিয়া ঘোষণার জন্য এনসিএলটির কাছে আবেদন করে। তবে এবার প্রেক্ষাপট ভিন্ন। কারণ এখন আরকম নিজেই দেউলিয়া আদালতের দ্বারস্থ হচ্ছে।

আরকমের এ পদক্ষেপের মানে রিলায়েন্স জিওর কাছে স্পেকট্রাম ও টেলিকম টাওয়ার এবং কানাডার ব্রুকফিল্পের কাছে সম্পদ বিক্রির চুক্তি বাতিল হতে যাচ্ছে।

আরকমের আবেদন গৃহীত হলে এনসিএলটি প্রতিষ্ঠানটি এবং এর ইউনিট পরিচালনার জন্য অন্তর্বর্তীকালীন প্রশাসক নিয়োগ দেবে। একই সঙ্গে ২৭০ দিনের মধ্যে নিলামের মাধ্যমে সম্পদ বিক্রির উদ্যোগ নেবে। তখন জিও স্পেকট্রাম ও টেলিকম টাওয়ার কিনতে নিলামে অংশ নিতে পারে বলে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে। তবে এ ব্যাপারে জানতে চাওয়া হলে জিওর পক্ষ থেকে সাড়া পাওয়া যায়নি।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD