1. info@businessstdiobd.top : admin :
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ১১:৪৯ অপরাহ্ন

দেশে হুয়াওয়ের নতুন স্মার্টফোন!

বাংলাদেশের বাজারে নভেম্বরে আসছে বহুজাতিক চীনা কোম্পানি হুয়াওয়ের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন। উন্নত ও কৃত্রিম বুদ্ধিসম্পন্ন প্রসেসরযুক্ত ‘হুয়াওয়ে মেট ২০’ সিরিজের ফোনটি লন্ডনের পর চীনের সাংহাইতে ২৬ অক্টোবর উদ্বোধন করা হয়। সাংহাইয়ের ওরিয়েন্টাল স্পোর্টস সেন্টারে প্রায় পাঁচ হাজার দর্শকের সামনে মেট ২০ সিরিজের চারটি মডেলের ফ্ল্যাগশিপ ফোনের তথ্য তুলে ধরেন হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইউ।

জনপ্রিয় মোবাইল ডিভাইস সিরিজ হিসেবে মেট ২০ সফল প্রতিষ্ঠা পাবে বলে আশা করছে হুয়াওয়ে। এই ডিভাইসে সর্বশেষ সংস্করণেরঅ্যান্ড্রয়েড ৯ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। মেট ২০–তে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে সর্বাধুনিক প্রযুক্তির কিরিন ৯৮০ চিপসেট। তিনটি মডেলের স্মার্টফোনে ৬ দশমিক ৫, ৬ দশমিক ৩ এবং ৭ দশমিক ২ ইঞ্চি—এ তিন আকারের ফুল ওএলইডি পর্দা থাকবে।

মেট ২০ সিরিজের রম আর র‍্যামের চারটি ভিন্ন কনফিগারেশনের মধ্যে সর্বনিম্ন র‍্যাম ৬ জিবি এবং রম ৫১২ জিবি। ডিভাইসে রয়েছে ৪২০০ এমইএইচ ব্যাটারি। দ্রুত চার্জের জন্য রয়েছে তার ও তারবিহীন সুপার চার্জের সুবিধা। এর সঙ্গে রয়েছে রিভার্স চার্জিং সিস্টেম।

যার মাধ্যমে চার্জ ফুরিয়ে গেলে আরেকটি মেট স্মার্টফোনের সঙ্গে পাশাপাশি ধরে চার্জ করা যাবে। চার্জারের নিরাপত্তা নিশ্চিত করতে এ ফোনে জার্মানির টিইউভি সার্টিফায়েড ব্যাটারি ব্যবহার করা হয়েছে। পানি ও ধুলোবালুনিরোধক ফোনটিতে রয়েছে তারবিহীন প্রজেক্টর–সুবিধা। ব্যবহার করা হয়েছে ল্যাপটপ লেভেল প্রসেসর, যা ব্যবহারকারীদের নেটবুক ব্যবহারের অভিজ্ঞতা দেবে।

মেট ২০ সিরিজের পেছনে রয়েছে তিনটি ক্যামেরা। এর মধ্যে একটি ক্যামেরা ৪০ মেগাপিক্সেলের। অন্য দুটি ৮ মেগাপিক্সেলের টেলিফটো এবং ২০ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ক্যামেরা। ছবি তোলার ক্ষেত্রে ১৬ থেকে ২৭০ মিলিমিটার জুম লেন্সের সুবিধা পাওয়া যাবে ফোনটিতে।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির সুবিধা থাকা এ ডিভাইসের ক্যামেরা শুধু ছবি তোলার জন্যই নয়, বিভিন্ন তথ্য দিয়েও সহযোগিতা করবে। যেমন কোন খাবারে কী পরিমাণ ক্যালরি আছে, তা জানিয়ে দিতে পারে ফোনটি। কোনো কিছুর ছবি তুলে সেটি ত্রিমাত্রিক (থ্রিডি) হিসেবে উপস্থাপন করা যাবে।

মেট ২০ ডিজাইনেও এসেছে পরিবর্তন। আগের স্মার্টফোনগুলোর তুলনায় বেড়েছে পর্দার আকার। পর্দার সামনেই আছে ফিঙ্গারপ্রিন্টের সুবিধা। আছে ত্রিমাত্রিক চেহারা শনাক্তকরণ প্রযুক্তি এবং বন আইডি (ভয়েস রিকগনিশন), যার মাধ্যমে ব্যবহারকারীর ভয়েসের সাহায্যে আনলক করা যাবে ফোনটি। অনুষ্ঠানে স্মার্টফোন ছাড়াও নতুন স্মার্ট ওয়াচ ও একগুচ্ছ আইওটি ডিভাইসের ঘোষণা দিয়েছে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপ।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD