1. info@businessstdiobd.top : admin :
রবিবার, ২০ জুন ২০২১, ১১:৫৮ অপরাহ্ন

দৈনন্দিন খরচ থেকে সঞ্চয় করার সহজ উপায়

দিন দিন বাড়ছে আমাদের জীবনযাত্রার খরচ। কিন্তু আয় বাড়ে হয়তো বছরে একবার। কারো হয়তো তাও বাড়ে না। ছোট সংসারে দুইজনেই চাকরী করে এই শহরে বাসা ভাড়া, খাওয়া-পরা, যাতায়াত! আছে টুকাটাক শখ পূরণ, একরাতে বাইরে ডিনার। ব্যাস! শেষ তো সারা মাসের উপার্জন?

খরচ আর খরচ! এর মাঝে আবার সঞ্চয়? নিশ্চয়ই অবাস্তব লাগে! কিন্তু সঞ্চয় সম্ভব। আর উপায় আছে আপনার হাতেই। মাত্র ৬ টি উপায়ে আপনি দৈনিক কিছু কিছু সঞ্চয় করতে পারেন। জেনে নিন টিপসগুলো

১।সুপার শপে বাজার করা থেকে বিরত থাকুন: দৈনন্দিন বাজার সদাই সুপার স্টোর থেকে করা এড়িয়ে চলুন। সুপার শপে লাইন ধরে সাজানো পণ্য আমাদের মানসিকতাকে প্রভাবিত করে। সবই দরকারি মনে হয় আর আমরা দরকার না থাকলেও বেশি খরচ করে ফেলি।

২। ধার নেয়ার মানসিকতা থেকে বেরিয়ে আসুন: আমরা অনেক সময় কলিগ বা সাথের কারো কাছ থেকে টুকটাক ধার নিই। মনে করি খুচরা এই কয় টাকা ব্যাপার না। কিন্তু মাস শেষে হিসেব করলে দেখা যাবে প্রয়োজন নেই এমন অনেক খরচ করা হয়ে গেছে সহজে ধার পাওয়ার কারণে।

৩। হাঁটুন: অফিস থেকে বাসার পথে অথবা অল্প দূরত্বে রিকশা এড়িয়ে চলুন, পায়ে হাঁটার অভ্যাস করুন। টাকাও বাঁচবে আবার স্বাস্থ্যও ভাল থাকবে।

৪। বদলে ফেলুন কিছু অভ্যাস: আমাদের দৈনন্দিন কিছু অভ্যাস থাকে। প্রতিদিন চা, কফি খাওয়া অভ্যাস, সিগারেটের অভ্যাস। এক কাপ চা, এক টা করে সিগারেট কমিয়ে সেই টাকাটা সঞ্চয়ের খামে ভরে দেখুন তো, মাস শেষে কত হয়!

৫।উপহার দিন যেটা কাজেও লাগে: উপহার দেয়ার ক্ষেত্রে দামী জিনিস দেয়ার চেয়ে চেষ্টা করুন দরকারি জিনিস দেয়ার। দেখবেন খরচ বেঁচে যাবে, যাকে উপফার দেবেন তার জিনিসটা কাজেও লাগবে।

৬।অনলাইন পেজ এড়িয়ে চলুন: এখন স্মার্ট ফোনের যুগে ফ্যাশন হাউজ গুলো সব হাতের মুঠোয়। এরাও বাড়িয়ে দিচ্ছে আপনার খরচ। অনলাইন পেজ গুলোতে ঘোরাঘুরি আজই বন্ধ করুন।

৭। নগদ টাকায় কেনা কাটা করুন: ক্রেডিট কার্ড বা বিকাশে কেনা কাটা করলে টাকা যেহেতু পকেট থেকে বের হয় না তাই আদতে বেশি বেরিয়ে যায়। সাথে কিছু এক্সট্রা চার্জও গুনতে হয় কখনো কখনো। এবার একটা মাটির ব্যাংক কিনে আবার খরচা করে ফেলবেন না যেন। অব্যবহৃত কাচের বয়াম বা প্লাস্টিকের বোতল দিয়ে নিজেই একটা ব্যাংক বানিয়ে ফেলুন।

তাতে এই যে খরচগুলো রোজ আপনার অজান্তেই হয়ে যাচ্ছিল তা জমিয়ে রাখুন। আপনার এক কাপ চা এর টাকা, একটা সিগারেটের টাকা, একবার রিকশা ভাড়ার টাকা জমিয়ে দিনশেষে হয়ত বড় অংক আসবে না। কিন্তু মাস শেষে ঘরের দরকারি জিনিসটা কেনার টাকা ঠিক হয়ে যাবে।

মনে রাখবেন, আপনি সঞ্চয় করেন কারণ আপনি বুদ্ধিমান। কোনভাবেই এটা ভাববেন না যে আপনার অর্থ সমাগম কম, তাই হিসেব করে চলতে হচ্ছে। বরং খুশী হোন। কারণ সঞ্চয় করা একটি গুন, যা সবার থাকে না। লিখেছেন: আফসানা সুমী তথ্যসূত্র: প্রিয় ডটকম।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD