1. info@businessstdiobd.top : admin :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৮:৪৩ অপরাহ্ন




নকল সফটওয়্যার ব্যবহারে বাংলাদেশ পঞ্চম

বিশ্বে নকল (পাইরেটেড) সফটওয়্যার ব্যবহারের দিক থেকে বাংলাদেশের অবস্থান পঞ্চম। সম্প্রতি সফটওয়্যার উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর আন্তর্জাতিক সংগঠন ‘বিজনেস সফটওয়্যার অ্যালায়েন্সে (বিএসএ)’ প্রকাশিত গবেষণা প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

সংগঠনটি ‘সফটওয়্যার ম্যানেজমেন্ট: সিকিউরিটি ইম্পারেটিভ, বিজনেস অপরচুনিটি’ শীর্ষক এক প্রতিবেদনে বিশ্বে নকল সফটওয়্যার ব্যবহারের সার্বিক তথ্য তুলে ধরেছে। প্রকাশিত এই জরিপে ২০১৭ সাল পর্যন্ত তথ্য সন্নিবেশিত করা হয়।

প্রতিবেদনে দেখা যায়, ২০১৭ সালে ৮৪ শতাংশ নকল সফটওয়্যার ব্যবহার করে পাইরেটেড সফটওয়্যার ব্যবহারকারী দেশগুলোর তালিকায় পঞ্চম স্থানে আছে বাংলাদেশ। এক্ষেত্রে এশিয়া প্যাসিফিক অঞ্চলে বাংলাদেশের অবস্থান শীর্ষে।

অন্যদিকে সব দেশ মিলিয়ে সফটওয়্যার ব্যবহারে শীর্ষস্থানে আছে লিবিয়া। দেশটিতে ৯৫ শতাংশ পাইরেটেড সফটওয়্যার ব্যবহৃত হয়। তালিকায় যৌথভাবে দ্বিতীয় অবস্থানে আছে ভেনেজুয়েলা ও জিম্বাবুয়ে। দেশ দুটির নকল সফটওয়্যার ব্যবহারের হার ৮৯ শতাংশ। এছাড়া তৃতীয় অবস্থানে আছে ইয়েমেন (৮৮ শতাংশ) এবং যৌথভাবে চতুর্থ অবস্থানে আছে ইরাক ও আর্মেনিয়া (৮৫ শতাংশ)।

প্রকাশিত প্রতিবেদনের তথ্য বলছে, বাংলাদেশে পাইরেটেড বা নকল সফটওয়্যার ব্যবহারের পরিমাণ আগের চেয়ে কমেছে। ২০১৭ সালে ৮৪ শতাংশ ব্যবহার হলেও ২০১৫ সালে এই হার ছিল ৮৬ শতাংশ। এছাড়া ২০১৩ সালে ৮৭ এবং ২০১১ সালে নকল সফটওয়্যার ব্যবহারের হার ছিল ৯০ শতাংশ।

প্রসঙ্গত, প্রতি দুই বছর পর পর এ ধরনের গবেষণা প্রতিবেদন প্রকাশ করে বিএসএ। এতে সফটওয়্যার ব্যবহারের সর্বশেষ অবস্থা তুলে ধরা হয়।




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD