1. info@businessstdiobd.top : admin :
সোমবার, ২১ জুন ২০২১, ১২:৫১ পূর্বাহ্ন

নতুন ভাষা দ্রুত শেখার কৌশল!

আপনি যদি দেশের বাইরে উচ্চশিক্ষা অর্জন করতে কিংবা কর্মসংস্থানের জন্য যেতে আগ্রহী হয়ে থাকেন, তাহলে আপনি যে দেশে যেতে ইচ্ছুক, সে দেশের ভাষা শেখা আবশ্যক। এছাড়াও আমাদের বিভিন্ন ভাষায় দক্ষতা থাকলে কর্মক্ষেত্রে সহজে সফলতা অর্জন করা সম্ভব হয়। তাই মাতৃভাষার বাইরে আমাদের একাধিক ভাষায় দখল থাকা খুবই জরুরি। কিন্তু কৌশল অবলম্বন ব্যতীত ভাষা আয়ত্ত করা বেশ কঠিন কাজ।

কোন ভাষা আপনি শিখতে চান, তা নির্বাচন করে প্রতিদিন চর্চা ও অনুশীলন করতে হবে, তবেই আপনি খুব সহজে আপনার পছন্দের ভাষায় কথা বলতে পারবেন। নিয়মিত ভাষা চর্চা না করলে, আপনি ভাষা আয়ত্ত করতে পারবে না; আবার কোনো ভাষা শিখে থাকলেও ভুলে যাবেন।

তাই বিদেশী কোনো ভাষা শিখতে ও তার উপর পূর্ণ দখল বজায় রাখতে নিয়মিতভাবে ভাষা চর্চা ও অনুশীলনের বিকল্প নেই। যে ৮ টি কৌশল প্রতিদিন চর্চা করলে, আপনি সহজেই ভাষা শিখতে পারবেন; সে সম্পর্কে বিস্তারিত জানতে এ আর্টিকেলটি পড়ুন।

১. শুনুন ও বলুন
আপনি যে ভাষা শিখতে চান, সে ভাষার কিছু অডিও ক্লিপ ডাউনলোড করে নিন। তারপর প্রতিদিন অল্প অল্প করে শুনুন এবং তা বলার চেষ্টা করুন। প্রথম দিকে হয়তো তেমন কিছু বুঝতে পারবেন না; তবু ধৈর্য ধরে নিয়মিত অডিও ক্লিপ শুনতে থাকুন, আস্তে আস্তে বুঝতে পারবেন ও বলতেও পারবেন। অডিও হিসেবে পডকাস্ট, বক্তব্য ও গান ডাউনলোড করে শুনতে পারেন। এছাড়াও আপনার আশেপাশের মানুষদের সাথে কিছু কিছু বাক্য বিনিময়েরও চেষ্টা করুন।

আবার আপনার কয়েক জন বন্ধু একত্রে গ্রুপ করে দিনের একটা সময় কথা বলার চর্চা করতে পারেন, এমনকি আপনার একজন সঙ্গী নির্বাচন করে, তার সাথেও কথা বলার অনুশীলন করতে পারেন। কারো সাথে কথা না বললে, আপনি যতই নিজে নিজে চর্চা করুন না কেনো; এতে তেমন কোনো উপকার পাবেন না। যখন অন্যের সাথে কথা বলার চর্চা করবেন, তখন ভাষা শেখার অন্যান্য কৌশলগুলোও ফলপ্রসূ হবে।

২. লিখুন
যে ভাষা শিখতে চাচ্ছেন, সে ভাষায় প্রতিদিন অল্প পরিমাণ হলেও লিখুন। নিজের পরিচয়, কী করতে পছন্দ করেন, কী কী খেতে ভালোবাসেন, আজ কী কী কাজ করবেন ইত্যাদি বিভিন্ন ছোট ছোট বিষয়ে লিখুন। আবার বন্ধুুদেরকে ইমেইল করতে ও চিঠি লিখতে পারেন, এতেও লেখার চর্চা হবে। আস্তে আস্তে লেখার পরিমাণ বৃদ্ধি করুন। বিভিন্ন বিষয়ে প্রবন্ধ ও আর্টিকেল লেখার চেষ্টা করুন। আপনি যা লিখলেন, সে লেখাটি জোরে জোরে পড়ুন, এতে আপনার পড়া ও শোনার চর্চাও হয়ে যাবে।

৩. সাবটাইটেল যুক্ত মিডিয়া দেখুন
ধরুন, আপনি ইংরেজি ভাষা শিখতে চাচ্ছেন, তাহলে ইংরেজি ভাষার টিভি চ্যানেলগুলোর বিভিন্ন অনুষ্ঠান ও সংবাদ পাঠ শুনুন ও দেখুন। আবার ইংরেজি ভাষার সিনেমাগুলো সাবটাইটেলসহ দেখুন। কারণ আপনি অনেক কথা নাও বুঝতে পারেন, কিন্তু সাবটাইটেল থাকলে, তা পড়ার মাধ্যমে সহজেই বুঝতে পারবেন। এভাবে সাবটাইটেলযুক্ত মিডিয়ার সাথে সম্পর্ক রাখলে, আপনার ভাষা আয়ত্ত করা অনেক সহজ হয়ে যাবে।

৪. রেকর্ড করুন
আপনি প্রতিদিন আপনার কিছু কথা রেকর্ড করুন। রেকর্ড করার পর সে রেকর্ড শুনুন, এতে আপনার ভুলগুলো সহজেই ধরতে পারবেন এবং পরবর্তীতে নিজেকে সংশোধন করে নিতে পারবেন। মোবাইলের মাধ্যমে এখন সহজেই রেকর্ড করা যায়, তাই রেকর্ড করা নিয়ে আপনাকে কোনো ঝামেলা পোহাতে হবে না। রেকর্ড করার জন্য, আপনাকে পৃথকভাবে তেমন কোনো বাড়তি আয়োজন করার প্রয়োজন নেই। ধরুন, আপনি বই পড়ছেন, এ বই পড়াটাই রেকর্ড করুন কিংবা বন্ধুর সাথে কথা বলছেন, সেটাই রেকর্ড করুন।

৫. শব্দ শিখুন
আপনি যে ভাষা শিখতে ইচ্ছুক, সে ভাষার শব্দ একটি হলেও প্রতিদিন শিখুন। আপনার শব্দ ভান্ডার যত সমৃদ্ধ হবে, তত ভাষা আয়ত্ত করা সহজ হবে। শব্দ না জানলে আপনি ভাষা শিখতে বা বলতে পারবেন না, কারণ শব্দই ভাষার প্রাণ। মনে করুন, আপনি যদি ইংরেজি ভাষা শিখতে চান, তবে নিয়মিত একটি হলেও ইংরেজি শব্দ শিখুন এবং যে শব্দগুলো শিখলেন, তা আপনার মাতৃভাষায় কী অর্থ সেটাও জেনে রাখুন। এভাবে প্রতিদিন শব্দ শেখার অভ্যাস চালিয়ে যান।

৬. অডিও বই শুনুন
বর্তমান সময়ে বিভিন্ন ভাষায় অডিও বই পাওয়া যায়। আপনি যে ভাষা অর্জন করতে চাচ্ছেন, সে ভাষার অডিও বই ডাউনলোড করে নিন।ডাউনলোড করতে না পারলে অডিও বইয়ের ডিভিডি ও সিডি পাওয়া যায়, এগুলো কিনে অডিও বইয়ের কিছু পরিমাণ প্রতিদিন শুনুন। এটা আপনার একই সাথে পড়া ও শোনার কাজ করবে; ভাষা শেখার জন্য এটা খুবই উপকারী একটি কৌশল।

৭. প্রযুক্তির সাহায্য গ্রহণ করুন
আমরা প্রায় সবাই মোবাইল, ফোন, ল্যাপটপ ও কম্পিউটার ব্যবহার করে থাকি। আপনার ভাষা শেখার কাজে, এসব প্রযুক্তিও সহায়ক ভূমিকা পালন করতে পারে। আপনি হয়তো ইংরেজি ভাষায় কথা বলা শিখতে চান, তাহলে আপনি আপনার ফোনের লেখার সেটিংস ইংরেজি করে রাখুন কিংবা মোবাইল বা কম্পিউটারের ভাষাই ইংরেজি করে রাখুন।

এতে প্রতিদিন আপনি যত সময় এ কম্পিউটার বা মোবাইল ব্যবহার করবেন, তত সময় আপনার ইংরেজি ভাষা চর্চা হয়ে যাবে। এভাবে যে ভাষা শিখতে চান, কম্পিউটার ও মোবাইল সে ভাষায় রুপান্তর করে রাখুন। এতে প্রযুক্তি ব্যবহার করে একদিকে আপনার প্রয়োজনীয় কাজ সম্পাদন করা হবে এবং পাশাপাশি আপনার ভাষা শেখার অনুশীলন করাও হয়ে যাবে।

৮. পড়ুন
কোনো ভাষা ভালোভাবে আয়ত্ত করতে হলে, সে ভাষায় লেখা বই ও আর্টিকেল পড়া খুবই জরুরি। বই পড়ার মাধ্যমে আপনি বিশুদ্ধভাবে ভাষা শিখতে পারবেন। আর টেক্সট পড়ার মাধ্যমে ভাষাকে সহজে উপলব্ধি করাও সম্ভব। তাই নিয়মিত বই, আর্টিকেল ও সংবাদপত্র পাঠ করুন। এতে আপনার পছন্দের ভাষায় দক্ষতা অর্জন করা অনেক সহজ হবে।

আপনি যদি প্রতিদিন নিয়মিতভাবে এ ৮টি কৌশল অবলম্বন করে ভাষা চর্চা ও অনুশীলন চালিয়ে যেতে থাকেন, তবে খুবই সহজে আপনার পছন্দের ও প্রয়োজনীয় ভাষা আয়ত্ত করতে সক্ষম হবেন। তথ্যসূত্র: ইয়ুথ কার্নিভাল।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD