1. info@businessstdiobd.top : admin :
  2. 123@abc.com : itsme :
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:১৮ পূর্বাহ্ন

নারায়নগঞ্জে চালু হবে ইলেকট্রিক ট্রেন!

নারায়ণগঞ্জের নিতাইগঞ্জ থেকে সাইনবোর্ড মোড় এবং চিটাগাং রোড হয়ে পঞ্চবটির পর্যন্ত ইলেকট্রিক ট্রেন চলাচল করবে। আরামদায়ক ও নিরাপদ ভ্রমণের লক্ষ্যে সরকার এ ধরনের প্রস্তাবে সায় দিয়েছে।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ‘নারায়ণঞ্জ সিটি করপোরেশনে লাইট রেল ট্রানজিট (এলআরটি) স্থাপনের নীতিগত প্রস্তাব’ অনুমোদন করা হয়। কমিটির বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম বলেন, লাইট র‌্যাপিড ট্রানজিট (এলআরটি) একটি গণপরিবহন ব্যবস্থা। এই ব্যবস্থার মাধ্যমে অর্থাৎ ইলেকট্রিক ট্রেনের মাধ্যমে যাত্রীরা এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারবেন। বিশেষ করে নারায়ণগঞ্জ থেকে ঢাকায় প্রবেশ করা আরও সহজ হবে।

তিনি বলেন, বিশ্বের ৩৮৮টি নগরীতে এখন এই ব্যবস্থা চালু আছে। নারায়ণগঞ্জের এ প্রকল্পটি ‘জিটুজি’ ভিত্তিতে এবং পিপিপি পদ্ধতিতে বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে।

এর মধ্যে নারায়ণগঞ্জের নিতাইগঞ্জ থেকে চাষাঢ়া হয়ে সাইনবোর্ড মোড় পর্যন্ত একটি রুটের দৈর্ঘ্য হবে ১১ কিলোমিটার। আর চিটাগাং রোড হয়ে পঞ্চবটি পর্যন্ত আরেকটি রুট ১২ কিলোমিটার দীর্ঘ।

নাসিমা বেগম বলেন, ইলেকট্রিক ট্রেন চালু হলে এসব রুটে প্রতিদিন গড়ে এক লাখ ২০ হাজার যাত্রী যাতায়াত করতে পারবেন। দুই লাইনের ইন্টারচেইঞ্জ স্টেশন হবে চাষাঢ়ায়।

জিটুজি ভিত্তিতে কাজ করতে বাংলাদেশ সরকার ও সিঙ্গাপুরের মধ্যে একটি ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট আছে। তারা (সিঙ্গাপুর) ট্রান্সপোর্ট, টুরিজমসহ বিভিন্ন খাতে কাজ করবে।

জানা গেছে, প্রকল্পটি বাস্তবায়ন করতে প্রায় এক হাজার কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD