1. info@businessstdiobd.top : admin :
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০১:৫৪ পূর্বাহ্ন




নিজের প্রতিষ্ঠানে কাজের অধিক চাপ মানেই অধিক মুনাফা

আমাদের সমাজে জীবনের শুরু থেকেই একটি স্বপ্ন থাকে- উচ্চ বেতনে চাকরি করে ভালোভাবে জীবনযাপন করা। কিন্তু অন্যদের চেয়ে একটু আলাদা চিন্তা করে উচ্চ বেতনের চাকরি ছেড়ে নিজের ব্যবসা গড়ার স্বপ্ন দেখেছিলেন দেশীয় প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান সিস্টেমআই টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল আহমেদ। বাংলাদেশ বেতারে উপস্থাপনা, সোশ্যাল মিডিয়া মার্কেটিং বিশেষজ্ঞ, দক্ষ সংগঠকসহ নানাভাবেই তার গুণের বিবরণ দেওয়া যায়।

এ ছাড়া ২০০৬ সালে ন্যাশনাল আইডি প্রজেক্টের টিম লিডার, ২০০৯-২০১৪ সাল পর্যন্ত তাইওয়ানভিত্তিক বহুজাতিক কম্পিউটার প্রযুক্তি ও ইলেকট্রনিক যন্ত্র নির্মাতা প্রতিষ্ঠান এসার-এর করপোরেট সেলস ম্যানেজার, ২০১৪-২০১৬ সাল পর্যন্ত গোল্ডবার্গ মোবাইলের সেলস হেড হিসেবে কাজ করেছেন। তবু মনের ডাক শুনতে চাকরি ছেড়ে শুরু করলেন নিজের ব্যবসা, হলেন উদ্যোক্তা। কিন্তু কেন? সেই প্রশ্নের উত্তর তিনি জানিয়েছেন।

উচ্চ বেতনের চাকরি ছেড়ে উদ্যোক্তা কেন হলেন?
স্বাধীনভাবে কাজ করার ইচ্ছা থেকেই চাকরিটা ছেড়েছি। তাছাড়া নিজের প্রতিষ্ঠানে নিজের অর্জন করা দক্ষতাগুলো পুরোপুরি ব্যবহার করা যায়। নিজের সময়কে নিজের মতো করে ব্যবহার করা যায়।

উদ্যোক্তা হওয়ার ইচ্ছে জাগল কেন?
উদ্যোক্তা হওয়ার ইচ্ছে জাগার কারণ হচ্ছে, চাকরি থেকে ব্যবসায়ে শারীরিক ও মানসিক চাপ দুই বেশি। কিন্তু সুখের কথা হচ্ছে, নিজের প্রতিষ্ঠানে কাজের অধিক চাপ মানেই অধিক মুনাফা। আর আমার আরেকটি ইচ্ছে হচ্ছে নিজে চাকরি করে ভালো থাকা নয়, আরো বেশি কর্মক্ষেত্র তৈরি, আরো বেশি মানুষকে নিয়ে ভালো থাকা। এটাও উদ্যোক্তা হওয়ার অন্যতম কারণ বলতে পারেন।

চাকরি জীবনের পাশাপাশি উদ্যোক্তা জীবনেও আপনার সফলতার রহস্য কী?
আমার প্রতিটি চাকরিতে আমি খুব অল্প সময়ে ভালো ফল দেখাতে পেরেছি। এর পেছনের কারণটি আমার প্রফেশনাল নেটওয়ার্ক সম্পর্কে অনেকেই জানেন না। আমি ছাত্রজীবনে প্রচুর সাংগঠনিক কাজ করেছি। আমি দুটি সংগঠন থেকে প্রচুর কাজ শিখেছি ও দক্ষতা অর্জন করেছি।

প্রথমটি হচ্ছে, রাজশাহী বিশ্ববিদ্যালয় পাঠক ফোরাম আর দ্বিতীয়টি হচ্ছে আমার জন্মস্থান টাঙ্গাইলের স্বেচ্ছাসেবী সংগঠন তরুণের হাট। সময় ব্যবস্থাপনা, উপস্থাপন ভঙ্গি, মিটিং ব্যবস্থাপনা, ট্রেনিং প্রদান, বিভিন্ন অনুষ্ঠান ব্যবস্থাপনা, দল/লোকবল পরিচালনার মতো কাজগুলো আমি ঢাকায় আসার আগেই শিখে নিয়েছি। আমার কর্মজীবন শুরু হয়েছিল বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ থেকেই।

নতুন কর্মক্ষেত্র তৈরি করার জন্য কী কী করেছেন?
নতুন কর্মক্ষেত্র তৈরিতে আমাদের সিস্টেমআই টেক ইনস্টিটিউট থেকে আমরা উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিয়ে আসছি। আমরা সারা দেশের প্রতিটি জেলার উপজেলা পর্যায়ে একজন করে উদ্যোক্তাকে ব্যবহারিক প্রশিক্ষণ প্রদান এবং ব্যবসা শুরুর যাবতীয় পরামর্শ ও সহযোগিতা করার সিদ্ধান্ত নিয়েছি। কারণ আইটি সেবামূলক ব্যবসায় পুঁজির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ কাজের দক্ষতা, আন্তরিকতা ও নিয়মানুবর্তিতা।

বর্তমান সময়ে শুধু পণ্য বিক্রি করে মুনাফা করার দিন শেষ হয়ে গেছে। এখন তথ্যপ্রযুক্তি পণ্য ব্যবসার সূত্র হচ্ছে ‘পণ্য+দায়িত্বশীল সেবা= অধিক মুনাফা’। তাই দক্ষ ও আন্তরিক সেবাদানকারী প্রতিষ্ঠানের কদর দিন দিন বাড়বে। সেজন্য আমরা টেকনোলজি হার্ডওয়্যার সলিউশন ও সার্ভিস নিয়ে উদ্যোক্তাদের এ প্রশিক্ষণের আয়োজন করেছি।

কী ধরনের প্রশিক্ষণ দিয়েছেন?
আমরা মূলত ডেস্কটপ ও ল্যাপটপ সার্ভিস, সিসিটিভি ও নেটওয়ার্ক সেটআপ, সেবামূলক প্রতিষ্ঠান পরিচালনার কৌশল, মার্কেটিং ও লিডারশিপ, কীভাবে গ্রাহকসেবা প্রদান করতে হয়, সেবার মান উন্নয়নের মাধ্যমে একজন গ্রাহককে কীভাবে দীর্ঘমেয়াদে ধরে রাখা যায়, প্রচারের মাধ্যমগুলো কী কী, আইটি ব্যবসার ঝুঁকিগুলো কী কী ইত্যাদি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দিয়েছি।

এখন পর্যন্ত কতজনকে প্রশিক্ষণ দিয়েছেন?
এখন পর্যন্ত চারটি ব্যাচে মোট ৫০ জন নতুন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাইপলাইনে আরো কয়েকটি ব্যাচ আছে। আমাদের লক্ষ্য হচ্ছে, দেশের ৫০০ তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান করে সফলতার দোরগোড়ায় পৌঁছে দেওয়া।

প্রশিক্ষণ ছাড়া আপনার প্রতিষ্ঠান থেকে আর কী কী সেবা পাওয়া যাচ্ছে?
মাসিক ও বার্ষিক চুক্তিভিত্তিক সেবা আছে। যেগুলোর মধ্যে আছে প্রযুক্তি পণ্য রক্ষণাবেক্ষণের সেবা দিয়ে থাকি। যেমন কম্পিউটারের সফটওয়্যার বা হার্ডওয়্যারজনিত সমস্যার সমাধান করা, সিসিটিভি ক্যামেরা ইন্সটলেশন, সেগুলোর মেইনটেন্যান্স ইত্যাদি সেবা দিয়ে থাকি।

আপনার ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে জানতে চাই।
আমার ভবিষ্যৎ পরিকল্পনা হচ্ছে এই আইটি সেক্টরে ‘টেকনোলজি হার্ডওয়্যার সলিউশন ও সার্ভিস নিয়ে বৃহৎ পরিসরে কাজ করতে চাই। আরো নতুন নতুন উদ্যোক্তা তৈরি করে সারা দেশে উন্নত মানের সেবা পৌঁছে দিতে চাই। তথ্যসূত্র: বাংলাদেশের খবর।




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD