1. info@businessstdiobd.top : admin :
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৪:১৫ পূর্বাহ্ন




পশুপালন ও দুধ উৎপাদনে ৫০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক!

বাংলাদেশ পশুপালন ও দুধ উৎপাদন বাড়াতে ৫০ কোটি ডলারের ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪ হাজার ২৫০ কোটি টাকা। ‘লাইভস্টক অ্যান্ড ডেইরি ডেভেলপমেন্ট’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে এ অর্থায়ন করা হবে। বার্ষিক মোট ২ শতাংশ সুদে পাঁচ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে। রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ে সরকার ও বিশ্ব ব্যাংকের মধ্যে চুক্তিসই হয়েছে।

চুক্তিতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি ড্যানড্যান চেন স্বাক্ষর করেন। অনুষ্ঠানে ইআরডি সচীব মনোয়ার আহমেদ বলেন, বিশ্ব ব্যাংকের এ সহায়তায় সার্বিকভাবে পশুপালন ও দুগ্ধখাতের উন্নয়ন করা হবে।

একইসঙ্গে এ ঋণের অর্থ দিয়ে দেশের ২০ লাখ ক্ষুদ্র ও মাঝারি কৃষি উদ্যোক্তা পরিবারকে আরও ভালো বাজারে প্রবেশ করতে সহযোগিতা দেওয়া হবে। অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে সুষমখাদ্য এবং উন্নত স্বাস্থ্য ও প্রজনন সেবা দেয়ার মাধ্যমে পারিবারিক পর্যায়ে গবাদি পশুর উৎপাদন বৃদ্ধি করা।

প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি, বাজারজাত ও মূল্য ব্যবস্থাপনার উন্নয়ন, পশুপালন খাতে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি কমানো হবে। মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় প্রকল্পটি বাস্তবায়ন করবে।




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD