1. info@businessstdiobd.top : admin :
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৫:১১ পূর্বাহ্ন




প্রবাসীদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কাতার!

বিদেশিদের স্থায়ীভাবে বসবাসের সুযোগ দিতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। উপসাগরীয় দেশগুলোর মধ্যে কাতারই হলো প্রথম দেশ যারা দেশটিতে বসবাসরত বিদেশিদের এই সুবিধা দেবে। তেলসমৃদ্ধ দেশটির পক্ষ থেকে প্রবাসীদের জন্য এটা একটি যুগান্তকারী সিদ্ধান্ত। এর ফলে, কাতারে অবস্থানরত বাংলাদেশি প্রবাসীদের জন্যও দারুণ একটি সুযোগের দ্বার খুলে গেল।

উল্লেখ্য, কাতারের সিংহভাগ মসজিদে ইমাম ও খতিব হিসেবে বাংলাদেশিরা কর্মরত রয়েছেন। জানা গেছে, প্রবাসীদের স্থায়ীভাবে বসবাসের ক্ষেত্রে দুটি ক্যাটাগরি অবলম্বন করা হবে। প্রথমত, যেসব প্রবাসী কাতারে জন্মগ্রহণ করেছেন তাদের ক্ষেত্রে দেশটিতে ১০ বছর বসবাস করার শর্ত মেনে চলতে হবে।

দ্বিতীয়ত, যারা অন্যদেশে জন্মগ্রহণ করেছেন তাদের ক্ষেত্রে দেশটিতে ২০ বছর বসবাস করতে হবে। কাতার সরকারের এক ডিক্রিতে এ তথ্য জানানো হয়েছে। ওই ডিক্রিতে আরো জানানো হয়েছে, ওই শর্তের পাশাপাশি স্থায়ী বসবাসের জন্য আবেদনকারীদের আরবী ভাষায় দক্ষতার প্রমাণ দিতে হবে।

শুধু তাই নয়, আবেদনকারীদের পর্যাপ্ত আয় এবং আইনগত বৈধতা থাকতে হবে। কাতারে স্থায়ীভাবে বসবাসের অনুমতিপ্রাপ্তরা স্থানীয় সহযোগীদের (পার্টনার) ছাড়াই স্বাধীনভাবে বাণিজ্যিক প্রতিষ্ঠান চালাতে পারবে। একইসাথে তারা দেশটির জাতীয় আর্থিক প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে পারবে। তথ্যসূত্র: ব্লুমবার্গ, টুফর্টিএইটএম




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD