1. info@businessstdiobd.top : admin :
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৪:০২ অপরাহ্ন

ফেসবুকে যে ছবিগুলো কখনোই পোস্ট করবেন না!

প্রতিনিয়ত সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক কিছু পোস্ট করছি আমরা। কিন্তু কয়েকটি বিষয়ে পোস্ট করার আগে কিছুটা সতর্ক হওয়া প্রয়োজন। বিশেষ করে কিছু ছবি কখনোই সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা উচিত নয়। জেনে নিন সেগুলো সম্পর্কে।

বোর্ডিং পাস: আসন্ন ট্যুর সম্পর্কে আপনি হয়তো সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি করতে পারেন। তাই বলে কখনও বোর্ডিং পাসের ছবি তুলে পোস্ট করবেন না। এতে আপনার নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে। এছাড়া হ্যাকাররা আপনার বোর্ডিং পাসের যাবতীয় তথ্য চুরি করে নানা ধরনের অপকর্ম করতে পারে।

ক্রেডিট কার্ড: ক্রেডিট কার্ডের ছবি পোস্ট করা শুধু নিম্নরুচির পরিচয়ই নয়, বরং এ ধরনের ছবি পোস্ট করা মানে নিজের বিপদ ডেকে আনা। এ ধরনের ছবি পোস্ট করলে আপনি অপহৃত হতে পারেন।

জয়ী লটারি টিকিটের ছবি: লটারি জয়ের মতো সৌভাগ্যবান হয়ে থাকলে কখনোই এই লটারির ছবি পোস্ট করে বোকামি করবেন না। ছবি পোস্ট করলে দুষ্কৃতিকারীরা লটারির নকল কপি তৈরি করে পুরষ্কার দাবি করতে পারে। এ বিষয়ে সাবধান থাকুন।

জন্ম-সনদ: সামাজিক যোগাযোগে মাধ্যমে জন্ম-সনদ পোস্ট করা আর এটা হারিয়ে ফেলা প্রায় একই পর্যায়ে পড়ে। আপনার জন্ম-সনদে থাকা তথ্য দিয়ে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ক্রেডিট কার্ডসহ নানা ধরনের গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তৈরি হয়। এজন্য পোস্ট করা ছবি থেকে কেউ আপনার জন্ম-সনদের তথ্য পেলে সেগুলো দিয়ে আপনার সম্পর্কিত বিভিন্ন ডকুমেন্ট চুরি করতে পারবে।

অন্যজনের ছবি: সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্যের ছবি পোস্ট করা যাবেনা। এটা করা মানে সামাজিক যোগাযোগ মাধ্যমে নীতি ভঙ্গ করা। যেমন- ফেসবুকের নীতিমালার পাঁচ নম্বর অনুচ্ছেদে রয়েছে- অন্যের অধিকার ক্ষুণ্ণ করে কিংবা আইন ভঙ্গ করে এমন কিছুই ফেসবুকে করা যাবে না। এ ধরনের কাজ করলে শাস্তি হতে পারে। তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD