1. info@businessstdiobd.top : admin :
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৩:২৬ অপরাহ্ন

ফোর্বসের তরুণ উদ্যোক্তার তালিকায় বাংলাদেশি সানি সানোয়ার

সৌরবিদ্যুৎ মজুদে নতুন পথের সন্ধান দিয়ে প্রভাবশালী ম্যাগাজিন ‘ফোর্বস’-এ যুক্তরাষ্ট্রের ত্রিশজন আবিষ্কারক ও উদ্যোক্তার মধ্যে উঠে এসেছে বাংলাদেশের তরুণ সানি সানোয়ারের নাম। এই ত্রিশজনের সবার বয়সই ত্রিশের কম।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সৌরবিদ্যুৎ, বায়ুবিদ্যুতের ব্যবহার বাড়ছে। প্রথমে এসব বিদ্যুৎ শুধু যেখানে উৎপাদিত হতো শুধু সেখানেই ব্যবহার হতো। পরে গ্রিডের মাধ্যমে অন্য জায়গায় ব্যবহারের সুযোগ বাড়লেও এখন ল্যাপটপের মতো বাক্সবন্দি করে এক স্থান থেকে আরেক স্থানে নিয়ে যাওয়ার ব্যবস্থা আবিষ্কার হয়েছে যুক্তরাষ্ট্রে।

সে উদ্যোগে যুক্ত বাংলাদেশের তরুণ সানি। এ আবিষ্কারে যুক্ত থাকার পাশাপাশি প্রতিষ্ঠান তৈরি করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে বিদ্যুতের বাক্স ছড়িয়ে দেয়ার কাজ করছেন তিনি।

ত্রিশ বছর বয়সের কম বয়সী যুক্তরাষ্ট্রের ত্রিশজন আবিষ্কারক ও উদ্যোক্তার তালিকায় তার নাম উঠে আসাকে বাংলাদেশের গর্ব হিসেবে দেখছেন সানি। তার বাবা অবসরপ্রাপ্ত কর্নেল সারোয়ার ও মা নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. কামরুন্নাহার। সানি সানোয়ার যুক্তরাষ্ট্রেই হাইস্কুল থেকে মাস্টার্স পর্যন্ত সম্পন্ন করেছেন।

সেখানে পিএইচডিও করেছেন। ১৯ বছর বয়সে সানি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ওপর ডিগ্রি অর্জন করেন। তিনি লিথিয়াম-পলিমার ব্যাটারি ‘ভার্ডটুজিও’র ব্যবসা করে ২০১৬ সালে ব্যাপক সফলতা লাভ করেন।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD