1. info@businessstdiobd.top : admin :
রবিবার, ২০ জুন ২০২১, ০১:৫২ অপরাহ্ন

বরিশালে ‘উদ্যোক্তা উন্নয়ন’ বিষয়ক প্রশিক্ষণ কোর্স শুরু!

ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের আয়োজনে শিক্ষিত বেকার যুবক ও যুব মহিলাদের জন্য নতুন ব্যবসা সৃষ্টিতে বরিশালে শুরু হল ৪ দিনব্যপী “উদ্যোক্তা উন্নয়ন” শীর্ষক প্রশিক্ষণ কোর্স। বরিশাল শহরের এবিসি ফাউন্ডেশন মিলনায়তনে এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, বিসিকের নকশা ও বিপনন বিভাগ এবং প্রিজম প্রকল্পের পরিচালক মো. মাহবুবুর রহমান।

প্রশিক্ষণ কোর্সটি বিসিক এবং ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের অনুদানভুক্ত আন্তর্জাতিক সংস্থা হেলভেটাস সুইস ইন্টরকোঅপারেশনের সহযোগিতায় আয়োজন করা হয়েছে। যেসব যুবক ও যুব মহিলা নিজস্ব শিল্পপ্রতিষ্ঠান বা কোনো ব্যবসা গড়ে তুলতে চান বা ক্ষুদ্র পরিসরে ব্যবসা শুরু করেছেন কিন্তু বুঝে উঠতে পারছেন না কীভাবে ব্যবসা শুরু বা পরিচালনা করলে লাভবান হবেন বা কি করে সম্প্রসারণ করতে হবে।

তাঁদের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইএলও মডিউল অনুযায়ী কোর্সটি প্রণয়ন করা হয়েছে। কোর্স শেষে ঋণ পাওয়ার উপযুক্ত উদ্যোক্তাদের বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগ ও বাণিজ্যিক ব্যাংক সঙ্গে যোগাযোগ এবং ঋণ পাবার বিষয়ে কারিগরী সহায়তা দেয়া হবে।

প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রিজম প্রকল্পের পরিচালক মো. মাহবুবুর রহমান বলেন, উদ্যোক্তাদের ঋণ-আর্থিক সহায়তা প্রাপ্তি, ব্যবসা শুরু এবং তা প্রসারে সব ধরনের সহযোগিতা করবে বিসিক। এই প্রশিক্ষণটি ব্যতিক্রমধর্মী। তাই এটি উদ্যোক্তাদের ব্যবসা প্রসার ও টেকসই বাজারে প্রবেশ নিশ্চিতকরণের মাধ্যমে দারিদ্র বিমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এ প্রশিক্ষণ কোর্সে এসআইওয়াইবি ফাউন্ডেশন ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন আইএলও এর মডিউল অনুসারে ‘স্টার্ট ইয়োর বিজনেস’ মেথডে উদ্যোক্তাদের ব্যবসা শুরু এবং প্রসারে প্রশিক্নণ দেবেন। এটি গতানুগতিক ধারার কোন ক্লাসরুম ভিত্তিক প্রশিক্ষণ না। এতে আইএলওর সর্বাধুনিক ব্যবসা শুরু এবং প্রসারের কারিকুলাম অনুসরণ করে নেটওয়ার্কিং, আইস ব্রেকিং, বিজনেস লার্নিং এন্ড গেমিং পদ্ধতিতে উদ্যোক্তাদের উজ্জীবিত করা হবে।

প্রায় ১০০টি দেশে এই পদ্ধতিতে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ দেয়া হয়। একজন উদোক্তা ব্যবসা শুরু করার জন্য কি কি করতে পারেন, কিভাবে বাজার সম্পর্কে বুঝবেন, কি পণ্য উৎপাদন করবেন, খরচ, কাঁচামাল, বাজারজাতকরণ, বাজার সম্প্রসারণ, নিত্য নতুন পণ্য তৈরি, রপ্তানি বৃদ্ধি, দেশ বিদেশে বাজার সম্প্রসারণ, ঝুঁকি মোকাবিলা এবং উদ্যোক্তা কিভাবে সফল হতে পারে সে সম্পর্কে হাতে কলমে ধারনা দেয়া হবে।

একইসাথে ঋণ প্রাপ্তিতে কারিগরী সহায়তাও পাবেন উদ্যোক্তারা। এতে ২০ জন ক্ষুদ্র উদ্যোক্তা প্রশিক্ষণ নিচ্ছেন যার মধ্যে ১৮ জনই নারী। প্রশিক্ষণ শেষে উদ্যোক্তাদের মাঝে সনদপত্র বিতরণ করা হবে।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD