1. info@businessstdiobd.top : admin :
  2. 123@abc.com : itsme :
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১২:১৪ অপরাহ্ন

বিশ্বের শীর্ষ হতদরিদ্রের তালিকায় ভারত প্রথম, বাংলাদেশ পঞ্চম

উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েও বিশ্বে হতদরিদ্র মানুষের তালিকায় বাংলাদেশের অবস্থান পঞ্চম স্থানে। সম্প্রতি প্রকাশিত বিশ্বব্যাংকের ‘পোভার্টি অ্যান্ড শেয়ারড প্রসপারিটি-২০১৮’ শীর্ষক একটি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে হতদরিদ্রের সংখ্যা ২ কোটি ৪১ লাখ। আন্তর্জাতিক দারিদ্র্যরেখা অনুযায়ী, দৈনিক ১ ডলার ৯০ সেন্টের কম আয়ের মানুষদের হতদরিদ্র হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে হতদরিদ্রের সংখ্যা ২ কোটি ৪১ লাখ।

হতদরিদ্রের তালিকায় ভারতের অবস্থান শীর্ষে। দেশটিতে ১৭ কোটি ৫৭ লাখ হতদরিদ্র রয়েছে। এ তালিকায় দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছে যথাক্রমে নাইজেরিয়া, কঙ্গো ও ইথিওপিয়া। তালিকায় থাকা শীর্ষ ১০ এর অন্য ৫টি দেশ হলো তানজানিয়া, মাদাগাস্কার, কেনিয়া, মোজাম্বিক ও ইন্দোনেশিয়া।

দ্বিতীয় স্থানে থাকা নাইজেরিয়ায় ৮ কোটি ২৬ লাখ, তৃতীয় স্থানে থাকা কঙ্গোতে ৫ কোটি ৩২ লাখ ও চতুর্থ স্থানে থাকা ইথিওপিয়ায় ২ কোটি ৬৭ লাখ হতদরিদ্রের বসবাস।

বিশ্বে এমুহুর্তে সর্বমোট হতদরিদ্রের সংখ্যা ৭৩ কোটি ৬০ লাখ। এ সংখ্যার ৪৫ কোটি হতদরিদ্র বাস করে তালিকার শীর্ষ ১০ টি দেশে। বিশ্বব্যাংকের হিসেবে, ২০৩০ সালের মধ্যে সারা বিশ্বে হতদরিদ্রের সংখ্যা কমে দাঁড়াবে ৪৭ কোটি ৯০ লাখে।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD