1. info@businessstdiobd.top : admin :
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ১১:১০ অপরাহ্ন

বুদ্ধিমান ব্যবসায়ীর ব্যাংক লোন!

এক ব্যবসায়ী লোন নিতে ব্যাংকে এলেন। লোন অফিসারকে বললেন, ‘আমি একজন গার্মেন্ট ব্যবসায়ী। বাংলাদেশ থেকে ইউরোপে গার্মেন্টসামগ্রী রপ্তানি করি। তেমনই একটা ডিল ফিক্সড করার জন্য জরুরি ভিত্তিতে ইউরোপ যাওয়া দরকার। কিন্তু ইউরোপ যাওয়ার জন্য আমার হাতে এই মুহূর্তে টাকা নেই। তাই আমি আপনাদের ব্যাংক থেকে দুই লাখ টাকা লোন নিতে চাই।

দুই সপ্তাহের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। আশা করা যায়, এরপরই আপনাদের লোন ফিরিয়ে দিতে পারব।’ ব্যবসায়ীর বক্তব্য শুনে লোন অফিসার বললেন, ‘দেখুন, লোন দেওয়াই আমাদের কাজ। আপনি একজন ব্যবসায়ী, সুতরাং আপনাকে লোন দিতে আমাদের কোনো সমস্যা নেই। তবে লোন দেওয়ার জন্য ব্যাংকের কিছু নিয়মকানুন আছে।

সেই নিয়ম অনুসারে দুই লাখ টাকা লোন নিতে হলে আপনাকে এই টাকার বেশি দামের কোনো জিনিস সিকিউরিটি হিসেবে আমাদের কাছে জমা দিতে হবে।’ সিকিউরিটির কথা শুনে ব্যবসায়ী কিছুক্ষণ ভাবলেন। তারপর লোন অফিসারকে ব্যাংকের সামনে নিয়ে বাইরে পার্ক করা ব্র্যান্ড নিউ কার দেখিয়ে বললেন, ‘আমার এই গাড়িটা তিন মাস আগে কেনা এবং এটার দাম দুই লাখ টাকার অনেক বেশি। এটাকে সিকিউরিটি হিসেবে জমা রাখলে হবে?’

লোন অফিসার গাড়ি দেখে সন্তুষ্ট হলেন। তারপর বললেন, ‘দুই লাখ টাকা দুই সপ্তাহ রাখতে হলে আপনাকে দুই হাজার টাকা সুদ দিতে হবে।’ ব্যবসায়ী লোন অফিসারের কথায় রাজি হলেন। অগত্যা লোন অফিসার ব্যবসায়ীকে দুই লাখ টাকা লোন দিয়ে গাড়িটাকে ব্যাংকের মালখানায় জমা করে রাখলেন।

দুই সপ্তাহ পর ব্যবসায়ী ইউরোপ ট্যুর শেষ করে দেশে ফিরে এলেন। তারপর সুবিধাজনক সময়ে লোনের টাকা জমা দিয়ে গাড়ি ছাড়িয়ে নেওয়ার জন্য ব্যাংকে হাজির হলেন। লোন অফিসার সুদসহ সব টাকা বুঝে নিয়ে ব্যবসায়ীকে বললেন, ‘আপনি যাওয়ার পর আমরা আপনার ব্যাপারে খোঁজ নিয়েছিলাম। খোঁজ নেওয়ার পর আমরা তো অবাক।

আমরা জানতে পেরেছি যে আপনি দেশের বিরাট বড় ব্যবসায়ী। দুই লাখ টাকা আপনার জন্য কোনো বিষয় না।’ ব্যবসায়ী বললেন, ‘আপনি ঠিকই জেনেছেন।’ লোন অফিসার বললেন, ‘তাই যদি হয়, তাহলে এই সামান্য পরিমাণ টাকা কেন লোন নিলেন সেটা জানার খুব ইচ্ছা আমার।’

ব্যবসায়ী বললেন, ‘দেশে যে হারে গাড়িচোর বেড়েছে তাতে আমার এই নতুন গাড়িটাকে বাড়িতে রেখে ইউরোপ যেতে সাহস পাচ্ছিলাম না। শেষে অনেক ভেবে দেখলাম, আপনাদের জিম্মায় রাখলে আমার গাড়ি চুরি হওয়ার কোনো চাঞ্চই নেই এবং আমি গাড়ির ব্যাপারে একেবারে নিশ্চিন্ত হতে পারি। তাই এই নাটক করতে হলো।’ তথ্যসূত্র: কালের কন্ঠ।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD