1. info@businessstdiobd.top : admin :
  2. 123@abc.com : itsme :
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৭ অপরাহ্ন

ব্যর্থতার শিক্ষা সফলতার জন্য!

সবাই ব্যর্থ হতে ভয় পান। লক্ষ্য অর্জিত বা সফল না হওয়ার শঙ্কায় থাকি আমরা। সফল না হতে পারলে আমরা চরম নৈরাশ্যে ডুবে যেতে পারি। গবেষণায় বলা হয়, তীব্র আকাঙ্ক্ষা ও অধ্যবসায়ের মাধ্যমে বাধা টপকানোর প্রস্তুতি নিলে সফলতা নিশ্চিত।

১. ব্যর্থতা আপনাকে ভয়ের মুখোমুখি করেঃ ইচ্ছা ও দৈহিক শক্তির সমন্বয়ে যাঁরা জয়ী হতে চান তাঁদের কাছে সফলতা ধরা দেয়। শিশুদের পরিচালিত আরেক গবেষণায় দেখা যায়, বুদ্ধিমত্তাকে ভালো ফলাফলের একমাত্র অবলম্বন বলে যাঁরা মনে করেন না তাঁরা ক্রমেই অন্যদের চেয়ে সফল হতে থাকেন।

এসব ক্ষেত্রে ব্যর্থতার প্রতি মানুষ কিভাবে প্রতিক্রিয়া জানান তা খুবই গুরুত্বপূর্ণ। যাঁরা শক্ত মনের অধিকারী, বৈপরীত্যকে চ্যালেঞ্জের মাধ্যমে তাঁরা নতুন কিছু পেতে পারেন। ধৈর্য খোয়ানো, ভুল ও ব্যর্থতার মাধ্যমে শিক্ষা অর্জন করেন। ব্যর্থতার অনুভূতি মানুষকে ভেতরের শক্তিটাকে বের করে আনার সুযোগ করে দেয়।

২. ব্যর্থতা হতে পারে অনুপ্রেরণার সফল জ্বালানিঃ ২০১৫ সালে অলিম্পিকের ১০ জন গোল্ড মেডালিস্টের সাক্ষাত্কার নেওয়া হয়। তাঁরা ক্রীড়া জগতের বিভিন্ন অংশের তারকা। তাঁরা জীবনে বহুবার ব্যর্থতার সম্মুখীন হয়েছেন। পারিবারিক সমস্যা বা আঘাতের কারণে সরে আসতে হয়েছে লক্ষ্য থেকে। গবেষণায় দেখা গেছে, প্রতিটি ব্যর্থতাকে তাঁরা অনুপ্রেরণার জ্বালানি হিসেবে ব্যবহার করতে সমর্থ হয়েছেন।

আর এরই ধারাবাহিকতায় আজ তাঁরা স্বর্ণের মেডেল জয়ীতে পরিণত হন। এর আগের বিভিন্ন প্রতিযোগিতায় তাঁরা খারাপ ফলাফল করেননি। কিন্তু বিজয় মুকুটের দেখা মেলেনি। প্রতিবারই তাঁরা ভেবেছেন, কেন তাঁরা ব্যর্থ হচ্ছেন? মনোযোগ দিতে না পারার বিষয়টি নিয়ে তাঁরা অনেক চিন্তা করেছেন। তবে এসব নেতিবাচক ঘটনায় তাঁরা দৈহিক ও মানসিকভাবে কখনোই পরবর্তী পদক্ষেপ থেকে সরে আসেননি।

৩. ব্যর্থতা থেকে শিক্ষাঃ ব্যর্থতা এমন এক বিষয় যাকে সহজে অনুধাবন করা যায়। একে ভিন্ন মাত্রা দেওয়া যায় যদি সেখান থেকে সুবিধা নেওয়া সম্ভব হয়। ভুল এবং ব্যর্থতা থেকেই বড় বড় অর্জন সম্ভব হয়েছে। অনেক সময় স্কুলে বাজে ফলাফল বা অফিসে প্রমোশন না পাওয়াকে ব্যর্থতা বলে তুলে ধরা হয়। এর মাধ্যমে বোঝানো হয়, সফল হতে যা প্রয়োজন তা ওই শিশু বা কর্মীর নেই।

অথচ ব্যর্থতা আপনার কিছু ভুল সিদ্ধান্ত ও পদক্ষেপের ফলাফল মাত্র। বিশেষজ্ঞদের মতে, ব্যর্থতা ও সফলতা একে অপরের সঙ্গে জড়িত। স্বল্পমেয়াদে যা ব্যর্থতা বলে মনে হচ্ছে, তা দীর্ঘমেয়াদে সফলতা বয়ে আনতে পারে। বেশির ভাগ ক্ষেত্রেই সফলতার গোপন উপকরণ হয়ে ওঠে ব্যর্থতা।

তথ্যসূত্র: ইন্টারনেট।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD