1. info@businessstdiobd.top : admin :
সোমবার, ১৭ মে ২০২১, ১২:৩০ পূর্বাহ্ন




এবার ১৫০ সিসির মোটরবাইক মিলবে লাখ টাকার নিচে!

দেশের বাজারে ১৫০সিসির মোটরসাইকেল বিক্রি হবে এক লাখ টাকারও নিচে! শুনতে অবাক লাগলেও এমনই আশার বাণী শোনাচ্ছেন শিল্প উদ্যোক্তারা। এক্ষেত্রে সদ্য অনুমোদিত মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা-ই ভরসা যোগাচ্ছে তাদের। যদিও, আমদানি কমানোর নির্দেশনা না থাকায় নীতিমালার বাস্তবায়ন নিয়ে কিছুটা দ্বিধাগ্রস্ত ব্যবসায়ীরা।

এ উদ্যোগকে ইতিবাচক হিসেবে দেখছেন অর্থনীতিবিদরাও, তবে সামঞ্জস্যপূর্ণ দক্ষ জনশক্তিই বড় চ্যালেঞ্জ হতে পারে বলেও আশঙ্কা তাদের।শুধুমাত্র রাজধানীতে গত ৫ বছরে মোটরবাইক ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে প্রায় তিনগুণ। বিআরটিএ’র তথ্য বলছে, চলতি বছর এপ্রিল পর্যন্ত ঢাকায় নিবন্ধন করা মোটরবাইকের সংখ্যা প্রায় ৫ লাখ।

লাভজনক হওয়ায় ব্যক্তিগত গাড়ির মাধ্যমে রাইড শেয়ারিং অ্যাপসে সেবা দিচ্ছেন অনেকেই। এতে ক্রমেই বড় হচ্ছে দেশীয় মোটরবাইকের বাজার। এ পরিস্থিতিতে স্বল্পমূল্যে বাইক সরবরাহে এবার মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা করছে সরকার।

লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২০২৭ সালের মধ্যে দেশেই ১০ লাখ মোটরবাইক উৎপাদনের। সেই সঙ্গে ১৫ লাখ মানুষের কর্মসংস্থানের। এ লক্ষ্য অর্জন খুব কঠিন হবে না বলেই মনে করছেন ব্যবসায়ীরা। তবে অতিরিক্ত নিবন্ধন খরচ, ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির জটিলতার সঙ্গে আমদানি সহায়ক বাণিজ্য নীতি বিলোপের আহ্বান তাদের।’

দেশে প্রতিবছর ৪ লাখেরও বেশি মোটরবাইকের চাহিদা রয়েছে। প্রথমবারের মতো উৎপাদন ও বিপণন সহায়ক নীতিমালা হওয়ায় এ খাতে নতুন বিনিয়োগের সম্ভাবনাও সৃষ্টি হয়েছে।




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD