1. info@businessstdiobd.top : admin :
  2. 123@abc.com : itsme :
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১২:১৯ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে হুয়াওয়ে বন্ধ হলেও চালু আছে এর চিপ

যুক্তরাষ্ট্রে চীনের অন্যতম বড় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে বন্ধ করে দেয়া হয়েছে। প্রতিষ্ঠানটির কোনও ধরনের ডিভাইস সেখানে ক্রয়-বিক্রয় করা যাবে না। মূলত হুয়াওয়ের বিরুদ্ধে তথ্যচুরির অভিযোগ থাকায় এটাকে ব্লক করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন বিশ্লেষকদের দাবি, হুয়াওয়েকে চালু রাখলে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়বে। কারণ, এই প্রতিষ্ঠান বিভিন্ন গোপন তথ্য তৃতীয় পক্ষের কাছে ফাঁস করে দিতে পারে। বিশেষ করে চীন সরকারের কাছে এসব তথ্য গেলে সমস্যায় পড়বে যুক্তরাষ্ট্র। আর এ কারণেই বাড়তি সতর্কতা হিসেবে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রের বাজারে নিষিদ্ধ করে দেয়া হয়েছে।

তবে মার্কিন প্রশাসন হুয়াওয়েকে বন্ধ করলেও বন্ধ করতে পারেনি এর চিপ। এখনও প্রতিষ্ঠানটির চিপযুক্ত ডিভাইসে ছেয়ে আছে যুক্তরাষ্ট্র। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, দেশটির ৬০ শতাংশ নিরাপত্তা বা পর্যবেক্ষণ ক্যামেরার চিপ হুয়াওয়ের চিপ তৈরিকারী বিভাগ হিলসিলিকনের তৈরি।

এর মানে হলো চীনের তৈরি চীপ দিয়েই যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গা পর্যবেক্ষণে রাখা হয়। আর এসব ক্যামেরা থেকে প্রাপ্ত তথ্য চীনের হাতে যাবে না এমনটি বলা মুশকিল। ফলে যে কারণে হুয়াওয়েকে বন্ধ করা হয়েছে সেই উদ্দেশ্য হয়তো ব্যর্থ হতে পারে।

অবশ্য হুয়াওয়ে সবসময়ই তাদের বিরুদ্ধে করা অভিযোগ অস্বীকার করে আসছে। প্রতিষ্ঠানটি বলছে, তারা কখনোই তৃতীয় পক্ষের কাছে কোনও তথ্য শেয়ার বা বিক্রি করে না। এজন্য তাদের তৈরি ডিভাইস বা যন্ত্রাংশ নিরাপদ এবং এতে নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা নেই।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD