1. info@businessstdiobd.top : admin :
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৩:২৪ পূর্বাহ্ন




রাগ নিয়ন্ত্রনে যা করতে পারেন!

আমরা অনেক সময়ই হুট করে রেগে যাই। আর রেগে গিয়ে এমন কিছু প্রিয় কাউকেই হয়ত বলে দেই, যার জন্য সে প্রস্তুত ছিলনা। আমাদের এধরনের আচরণে অন্যরা কষ্ট পায়। এজন্য পরে হয়ত অনুতপ্ত হয়ে থাকি, কিন্তু সম্পর্কে দূরত্ব তৈরি হতে শুরু করে। এই ধরনের অবস্থায় সাধারণত আমাদের মাথা সঠিকভাবে কাজ করে না।

যাই হোক রাগ তো সবারই হয়, এমন সময় রাগ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যায়। কিন্তু রাগকে কন্ট্রোলে রাখার কিছু পন্থাও জেনে রাখতে হবে। জেনে নিন এমনই কিছু উপায়:

আগে ভাবুন: অনেক সময়ই কারও সঙ্গে খারাপ ব্যবহার হয়ে যাওয়ার পরে মন খারাপ হয়। এরচেয়ে ভালো হয় যদি কিছু বলার আগে একটু ভেবে নেই। যেই কথা না বললেও চলে তা নাই বা বললেন।
শান্ত হয়ে, রাগ প্রকাশ: রাগ পুষে না রেখে প্রকাশ করাই ভালো পথ মনে করেন অনেকে। এজন্য প্রথমে শান্ত হতে হবে, এরপর ঠাণ্ডা মাথায় রাগের কারণ নিয়ে আলোচনা করেত হবে।

কিছু ব্যায়াম: হালকা কিছু ঘাড়ের ব্যায়াম, একটু দ্রুত হাটা, এমন কিছু ব্যায়াম করলে রাগ কমতে থাকে। শ্বাস নিন এবং সেটি আস্তে আস্তে ছেড়ে দিন। এইভাবে কয়েকবার করুন, মন শান্ত হবে।
ক্ষমা: ক্ষমা করতে শিখুন। রাগ কমলে নিজের ব্যবহার নিয়েও খুঁটিয়ে ভাবুন। সবাই সব সময় আমার মতোই ভাববে এতটাও আশা করা বোধহয় ঠিক নয়, তাইনা?

মনোযোগ: যদি দেখা যায় অনেক বেশি রাগ হয়েছে তখন যে কারণে রাগ উঠছে সেই কারণ থেকে মনোযোগ সরিয়ে নিন। অন্য কাজে ব্যস্ত হতে চেষ্টা করুন।
শেয়ার করুন: কোনো কারণে রাগ বা মন খারাপ হলে কাছের কাউকে বিষয়টি জানান। তিনি হয়ত কোনো ভালো পথ বাতলে দিতে পারেন, এতে আপনার রাগ নিয়ন্ত্রণে আনতে সহজ হবে।

নিয়মিত যদি খুব বেশি রাগ হতে থাকে, আর তার প্রকাশ যদি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, তবে একজন মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

তথ্যসূত্র: বাংলানিউজ ২৪ ডটকম।




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD