1. info@businessstdiobd.top : admin :
শুক্রবার, ১৮ জুন ২০২১, ১২:৩৩ পূর্বাহ্ন

ব্যবসায়ী হলেই মিলবে রূপালী ব্যাংকের এসএমই ঋণ

ব্যবসায়ী হলেই মিলছে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক রূপালী ব্যাংকের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (এসএমই) ঋণ। এক্ষেত্রে ব্যবসার ধরন যাই হোক; সবাই এ সেবার আওতায় আসছেন। পরিমাণের ওপর ভিত্তি করে যে কোনো ধরনের ব্যবসার জন্য এই ঋণ পাওয়া যায় জামানত বিহীন ও সহায়ক জামানত দিয়ে।

এসব কথা জানাচ্ছেন রূপালী ব্যাংকের প্রধান কার্যালয়ের এসএমই বিভাগের প্রিন্সিপাল অফিসার ফারুকুল ইসলাম। তিনি জানান, দেশের আর্থ সামাজিক উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে রূপালী ব্যাংক এসএমই কার্যক্রম জোরদার করেছে। এজন্য চারটি খাতে সহজ শর্তে এসএমই ঋণ বিতরণ করা হচ্ছে রূপালী ব্যাংকের সব শাখা থেকে।

জামানতবিহীন সহজ ঋণ
মাছ ধরার নৌকা তৈরি, বেকারি, ফুল চাষ, ড্রাই ফিশ প্রসেসিং, মোবাইল এক্সেসসরিজ, ভেষজ ওষুধ শিল্প, শীতল পাটি, হস্তশিল্প, স্টেশনারি পণ্য, সেলুন ও বিউটি পার্লার, টেইলারিং, পাটজাত ও পাট মিশ্রিত পণ্য, খেলনা তৈরি, বাঁশ ও বেত সামগ্রী, পোল্ট্রি ফার্ম, হোটেল ব্যবসা, খেলনা তৈরি, আগরবাতি ও মোমবাতি তৈরি, ভাঙারি, চশমার ফ্রেম, ফোন-ফ্যাক্স, কাপড় ও জুতার ব্যবসা, নার্সারি, মুদি ও ভুষি মালের ব্যবসা, রেণু পোনা উৎপাদনকারী ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য দুই লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন সহজ ঋণ বিতরণ করছে রূপালী ব্যাংক।

জামানতবিহীন পেশাজীবি ঋণ
সৌর বিদ্যুৎ চালিত প্রকল্প, বায়োগ্যাস ভিত্তিক প্রকল্প, কৃষি ভিত্তিক প্রকল্প, দক্ষতা নির্ভর জনশক্তি উন্নয়ন প্রকল্পের জন্য ৫ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ বিতরণ করছে ব্যাংকটি।

ব্যবসায়ী ঋণ প্রান্তিক নারী উদ্যোক্তাদের জন্য সহায়ক জামানত নিয়ে ৩ কোটি টাকা পর্যন্ত ব্যবসায়ী ঋণ বিতরণ করছে রূপালী ব্যাংক।
মাঝারি ঋণ

ফুড প্রসেসিং, পরিবহন ব্যবসা, পিভিসি পাইপ তৈরির কারখানা, গাড়ির বডি তৈরির কারখানা, মিনি সুগার মিল, রেলওয়ের স্লিপার তৈরি, নৌযান ও পারটেক্স শিল্প, ক্রোকারিজ ব্যবসা, হাসপাতাল ও ক্লিনিক, প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, প্লাস্টিক শিল্প, হিমাগার নির্মাণ, চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি, ওয়্যার হাউজ ও কন্টেইনার সার্ভিস ব্যবসার জন্য ২০ কোটি টাকা পর্যন্ত ঋণ বিতরণ করছে রাষ্ট্রায়ত্ত এই ব্যাংক।

এছাড়াও আমদানি নির্ভরতা কমানোর জন্য স্বল্প মেয়াদে মাসকলাই, মুগ, মসুর, খেসারি, ছোলা, মটর, সরিষা, অড়হর, তিল, তিষি, চিনাবাদাম, সূর্যমুখী, হলুদ, আদা, রসুন, পেয়াজ, ধনিয়া ও ভূট্টা উৎপাদনের জন্য প্রকৃত চাষিদের জন্য ৪ শতাংশ সুদে ঋণ বিতরণ করছে।
মেয়াদী ঋণ

মৎস্য চাষ, পশু সম্পদ, ছাগল-ভেড়া পালন, বৃক্ষরোপন কর্মসূচি, সৌরশক্তি ও বায়োগ্যাস প্ল্যান্ট, যুব-কৃষক কর্মজীবী ঋণ, এনজিও লিংকেজ ঋণ দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে সহায়ক জামানত নিয়ে ৩ বছর মেয়াদী ঋণ বিতরণ করছে।

রূপালী ব্যাংক সূত্রে জানা গেছে, গত ৫ বছরে রূপালী ব্যাংক প্রায় ৭ লাখ মানুষকে ব্যাংকিং সেবার আওতায় এনেছে। এদের মধ্যে কৃষক অতি দরিদ্র জনগণ, বেকার নারী-পুরুষ, গামের্ন্টস কর্মী, পথ ও শ্রমজীবী শিশু ও স্কুল শিক্ষার্থী রয়েছে।

প্রতিষ্ঠানটির সঞ্চয় স্কিমের মধ্যে রয়েছে- স্পেশাল নোটিশ ডিপোজিট, স্থায়ী আমানত, স্টুডেন্ট সেভিংস, রূপালী মাসিক স্কিম, রূপালী দ্বিগুণ বৃদ্ধি স্কীম, তিনগুণ বৃদ্ধি স্কিম, মাসিক উপার্জন স্কিম, মিলিয়নেয়ার ডিপোজিট স্কিম ও সঞ্চয় স্কিম।

রূপালী ব্যাংকের মোট শাখা ৫৪৭টি। এর মধ্যে শহরে ২৯৮টি এবং পল্লি এলকায় ২৪৯টি। ব্যাংকটির আমানত হিসাব ২৮ লাখ ৪৫ হাজার ২২৩টি, ঋণ হিসাব ১ লাখ ১২৭৩টি, এটিএম বুথ ৪৪টি।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD