1. info@businessstdiobd.top : admin :
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৫:৩৫ পূর্বাহ্ন

রেস্তারা-হোটেলের ইসিআর বদলে যাবে!

মূল্য সংযোজন কর (মূসক) ফাঁকি রোধ এবং আদায়ের ক্ষেত্রে স্বচ্ছতা আনার লক্ষ্যে ব্যবসা প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সারাদেশের বড় বড় রিসোর্ট, হোটেল ও অন্যান্যা ব্যবসা প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) ব্যবহারের পরিবর্তে অধিকতর আধুনিক ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) স্থাপন বাধ্যতামূলক করার প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই প্রস্তাব করে তার বাজেট বক্তৃতায় বলেছেন, এর মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাথে নিবন্ধিত মূসকদাতা বা ইএফডি ব্যবহারকারীর অনলাইন সংযোগ স্থাপন হবে। ফলে মূসক ফাঁকি রোধের পাশাপাশি ব্যবসায় ব্যয় কমে বাণিজ্যের অনুকূল পরিবেশ তৈরি, রাজস্ব আয় বৃদ্ধি এবং রাজস্ব প্রশাসনে গতিশীলতা বাড়বে বলে তিনি আশা করছেন।

অর্থমন্ত্রী বলেন, মূসক প্রশাসন ডিজিটাল করার অংশ হিসেবে ভ্যাট অনলাইন পদ্ধতি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে এক লাখ ৫ হাজার প্রতিষ্ঠান অনলাইনে ভ্যাট নিবন্ধন গ্রহণ করেছে। এখন ইএফডির ব্যবহার শুরু হলে ভ্যাট প্রশাসন ডিজিটালাইশেসনের সঙ্গে সঙ্গে ভ্যাট আদায়ের প্রবৃদ্ধি আরো জোরালো হবে।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD