1. info@businessstdiobd.top : admin :
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৪:১৬ পূর্বাহ্ন




ঝুঁকি না নিয়ে সবচেয়ে বড় ঝুঁকিতে আছেন আপনি!

Great Risk

আমরা অনেকেই নতুন কিছুর জন্য রিস্ক বা ঝুঁকি নিতে চাই না। ঝুঁকি নেওয়ার আগে নেতিবাচক ফলাফলের কথা চিন্তা করে পেছনে ফিরে আসি। রিস্ক না নিয়ে বরং বসে থাকাটা যুক্তিযুক্ত মনে হয়। আপনার আর সেই কিছু একটা আর করা হয়ে ওঠে না। শুরু করতে না পারাটা তখন আরও বেশী কষ্টকর হয়ে দাঁড়ায়।

আমাদের মধ্যকার ভয় কে জয় করতে না পারা, আত্মবিশ্বাসের অভাব, প্রয়োজনীয় দক্ষতার অভাব, পরিশ্রম বিমুখতা, সাহসীকতার অভাব, যেকোন কাজকে ইতিবাচক ভাবে না নিয়ে নেতিবাচক হিসেবে দেখার প্রবণতা, সমস্যাগুলোকে সমাধানের পথে নিয়ে যেতে না পারার কারনে শুরুটা আর করা হয়ে ওঠে না। কিন্তু এই শুরুটা হয়ত পারত আপনার ভবিষ্যতকে বদলে দিতে।

আপনার থেকে বয়সে ছোট কেউ যখন আপনার সামনে দিয়ে নিজের চার চাকার দামী গাড়িতে চড়ে যায় তখন আপনি শুধু ভ্যাগ্যকেই দোষারোপ করে যান। অদৃশ্য আর কপালের ওপর দায়ভার দিয়েই মুক্তি পেতে চান। আপনার আশপাশে আজ যারা বড় হয়েছে তাদের পেছনটাতে একটু লক্ষ করুন। আপনার চোখের সামনে এমন অনেককেই খুঁজে পাবেন যারা অনেক কষ্ট পেরিয়ে তাদের অবস্থান তৈরী করে নিয়েছেন।

অনেকেই আছেন যারা ব্যবসার পরিকল্পনা করছেন। আর তা পরিকল্পনার মধ্যেই সীমাবদ্ধ রেখেছেন। নানা অজুহাতে শুরুটা করছেন না। অনেকে আছেন যে চাকুরী করছেন ভাবছেন পাশাপাশি ব্যবসা করবেন। কিন্তু চাকুরীটা ঠিকঠাক মত করা হলেও ব্যবসাটা আর শুরু করা হয়ে উঠছে না। আসল কথা আপনি ঝুঁকিটা নিতে পারছেন না।

আজ আপনি যার মধ্যে রিস্ক বা ঝুঁকি দেখছেন তা যদি সঠিক ভাবে মোকাবেলা করতে পারেন তা আপনাকে সমৃদ্ধ করবে। ছোট ছোট ঝুঁকি মোকাবেলা করেই আপনি বড় ধরনের ঝুঁকি মোবাবেলার কৌশল আয়ত্ব করতে পারবেন। আপনি যতক্ষণ পর্যন্ত না রিস্ক নিতে পারছেন ততক্ষণ পর্যন্ত আপনার সম্ভাবনাগুলো সফলতায় রুপ নিতে পারছে না। আপনি হারিয়েই যাচ্ছেন আপনার মধ্যে থাকা সম্ভাবনাগুলোকে।

রিস্ক নিতে না পারার কারনে আপনি প্রতিনিয়তই হারাচ্ছেন নতুন নতুন সম্ভাবনা। আপনার দক্ষতাকে বৃদ্ধি করার সুযোগও মিলছে না। আপনার বয়স বাড়ছে। সময় চলে যাচ্ছে। আপনার পরবর্তী প্রজন্মকেও আপনি ঝুঁকিতে রেখে যাচ্ছেন। আপনার পাওয়া সফলতাগুলোর মধ্যেই যেখানে আপনার পরিবার পরিজন সমৃদ্ধ হত তাদেরও বঞ্চিত করছেন আপনি। ভাবেছেন রিস্ক না নিয়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু না রিস্ক না নিয়ে আপনি নিজেই রিস্কের মধ্যে আছেন।

লেখক:
মোঃ মাসুদুর রহমান মাসুদ
উদ্যোক্তার খোঁজে ডটকম।




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD