1. info@businessstdiobd.top : admin :
রবিবার, ২০ জুন ২০২১, ১২:৪১ অপরাহ্ন

সরকারের কোটি টাকা ফাঁকি রুখে দিলো শুল্ক গোয়েন্দা!

ঘোষণার বাইরে আমদানি করা আইরন পাইপ ফিটিংস ও ক্ল্যাম্প পণ্যের বড় দুইটি চালান আটকে দিয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার চট্টগ্রাম কার্যালয় আমদানি করা পণ্য দুটির খালাস স্থগিত করে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালকের ড. সহিদুল ইসলাম বলেন, প্রথম চালানটিতে ৩ হাজার ৯৪০ কেজি ঘোষণাতিরিক্ত ক্ল্যাম্প পাওয়া যায়। দ্বিতীয় চালানটিতে ২ হাজার ৭৮৭ কেজি ঘোষণাতিরিক্ত আইরন পাইপ ফিটিংস পণ্য পাওয়া যায়। যার মূল্য প্রায় এক কোটি টাকা। তিনি বলেন, শুল্ক গোয়েন্দার পদক্ষেপের ফলে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব সুরক্ষিত হয়েছে।

কাস্টম সূত্রে জানা যায়, প্রথম পণ্যটির আমদানিকারক চট্টগ্রামের হাজি নাজমা খাতুনের নামে সাবা মটরস। আর দ্বিতীয় পণ্যটি ঢাকা আলামিন ট্রেডিং সেন্টারের নামে। গোপন সংবাদ পেয়ে কাস্টমস কর্মকর্তারা আমদানিকৃত চালান দুটির খালাস স্থগিত করে।

চালান দুটি খালাসের দায়িত্বে নিয়োজিত ছিল সি অ্যান্ড এফ এজেন্ট জেএস ট্রেড ইন্টারন্যাশনাল ও ওয়ার্ল্ড ওয়াইড ট্রেডার্স। শুল্ক গোয়েন্দার কাছে নিশ্চিত গোয়েন্দা তথ্য থাকায় পণ্য চালানটির কায়িক পরীক্ষা করা হয়। চালান দুটিতে প্রায় ৭ হাজার কেজি ঘোষণা অতিরিক্ত পণ্য পাওয়া যায়। জরিমানা বাদে শুল্ককরসহ চালান দুটির মোট মূল্য প্রায় এক কোটি টাকা।

ড. সহিদুল ইসলাম বলেন, পণ্যের চালান দুটি ঘোষণা অতিরিক্ত হওয়ায় প্রযোজ্য শুল্ক- করাদি আরোপিত হবে। ন্যায় নির্ণয়সহ শুল্ক করাদি আদায়ের জন্য প্রতিবেদনটি কমিশনার কাস্টম হাউস, চট্টগ্রাম বরাবর আজ প্রেরণ করা হয়েছে।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD