1. info@businessstdiobd.top : admin :
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ১০:৫০ অপরাহ্ন

সৌদি আরব হজ্ব থেকে কত টাকা আয় করে?

বিশ্বের লাখ লাখ মুসলমান প্রতি বছর হজ্ব করতে যান সৌদি আরবে। এসময় দেশটির আর্থিক লেনদেনের হার বেড়ে যায় বছরের অন্যান্য সময়ের চেয়ে অনেক বেশি। সঙ্গত কারণেই অনেকের মনে প্রশ্ন জাগে, হজ্ব ও ওমরাহ পালন করতে আসা মুসলমানদের কাছ থেকে প্রকৃতপক্ষে কত আয় করে সৌদি সরকার?

গেলো বছর মোট ৮৩ লাখ মানুষ হজ্ব করতে যান। এরমধ্যে ৬০ লাখের বেশি মানুষ ওমরাহ পালন করেন। গেলো বছর হজ্ব থেকে সৌদি আরবের সরাসরি রোজগার হয়েছিল প্রায় ১২ বিলিয়ন ডলার। এছাড়া যারা হজ্ব করতে সৌদি আরবে যান তারা মোট ২৩ বিলিয়ন ডলার খরচ করেন।

মক্কার চেম্বার অব কমার্সের পরিসংখ্যান অনুযায়ী, বাইরের দেশ থেকে আসা মুসলমানরা মাথাপিছু ব্যয় করেন ৪৬০০ ডলার। তবে একেক দেশ থেকে আসা হজ্বপ্রত্যাশীদের জন্য আবার একেক রকম খরচ। যেমন ইরান থেকে আসা মানুষদের মাথাপিছু ৩ হাজার ডলার খরচ হয়।

এরমধ্যে যাত্রা, খাওয়া, কেনাকাটা সব খরচই ধরা হয়। পাকিস্তান ও বাংলাদেশিদেরও মোটামুটি এরকমই খরচ হয়। বিভিন্ন দেশে থেকে সৌদি আরবে হজ্ব করতে আসা মুসলমানদের মধ্যে মধ্যে ইন্দোনেশিয়ার মুসলমানের সংখ্যাই বেশি। সেখান থেকে ২ লাখ ২০ হাজার মানুষ প্রতিবছর হজ্বে যান। এটা মোট হজ্বপ্রত্যাশীর সংখ্যার প্রায় ১৪%। এরপরই রয়েছে পাকিস্তান (১১%), ভারত (১১%) ও বাংলাদেশ (৮%)।

গেলো এক দশকে গড়ে ২৫ লাখ মুসলমান হজ্ব করেছেন। নানা দেশ থেকে মুসলমানদের প্রায় ৮০ শতাংশ মানুষই ওমরাহ করেন। ৭ বছর আগে ওমরাহ করতে যাওয়া মানুষের সংখ্যা ছিল ৪০ লাখের কাছাকাছি। সম্প্রতি বিবিসি বাংলায় প্রকাশিত খবরে এসব তথ্য জানানো হয়েছে।

আরো পড়ুন
© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD