1. info@businessstdiobd.top : admin :
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০২:০৪ পূর্বাহ্ন




২৬ ধনকুবেরের সম্পদ বাকি পৃথিবীর ৩৮০ কোটি মানুষের সম্পদের সমান!

বিশ্বজুড়ে বাড়ছে ধনী ও দরিদ্রদের মধ্যে বৈষম্য। এর বড় শিকার হচ্ছেন নারীরা। সুইজারল্যান্ডের দাভোসে সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানায় দারিদ্র্য বিরোধী প্রচারণা প্রতিষ্ঠান অক্সফাম।

দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সম্মেলনকে সামনে রেখে সম্পদের বৈষম্যের বিষয়ে বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা চালায় প্রতিষ্ঠানটি।

সম্প্রতি প্রকাশিত অক্সফামের এক রিপোর্টে বলা হয়, বছরে বিলিয়নিয়রদের বার্ষিক সম্পদের পরিমাণ বাড়ছে গড়ে ১২ শতাংশ। যেখানে বিশ্বের প্রায় ৪০০ কোটি দরিদ্র মানুষের বার্ষিক সম্পদ কমছে গড়ে ১১ শতাংশ।

প্রতিবেদনে জানানো হয়, গত এক দশকে বিলিয়নিয়ারের সংখ্যা হয়েছে প্রায় দ্বিগুণ। অথচ গত বছর ধনকুবের ও বড় বড় করপোরেশনগুলোর কর প্রদানের হার ছিল সর্বনিম্ন।

রিপোর্টে আরও উঠে আসে, বিশ্বের বর্তমানে বিলিয়নেয়ারের সংখ্যা ২২০৮ জন। তারা মোট যে সম্পদের মালিক তাতে প্রতিদিন আরও আড়াই বিলিয়ন ডলারের সম্পদ যোগ হচ্ছে।

আর একই সময়ে বাকি পৃথিবীর যে অর্ধেক মানুষ (৩৮০ কোটি জন) তাদের সম্পদ প্রতিদিনই কমছে। এক দশক আগে যখন বিশ্ব অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছিল সে তুলনায় বর্তমানে বিলিয়নেরয়ারের সংখ্যা দিগুণ হয়েছে!

অক্সামের রিপোর্টে দেখা যাচ্ছে, বিশ্বের শীর্ষ ২৬ জন ধনকুবেরের যে পরিমাণ সম্পদ রয়েছে বাকি পৃথিবীর অর্ধেক মানুষ (দরিদ্র অংশ) মিলেও এই পরিমাণ সম্পদের মালিক নন। অর্থাৎ ৩৮০ কোটি মানুষের সম্পদের সমান সম্পদের মালিক মাত্র ২৬ জন ধনী ব্যক্তি!




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD