1. info@businessstdiobd.top : admin :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৮:১৭ অপরাহ্ন




৮ কৌশল টাকা জমানোর!

আপনি যদি মনে করেন সঞ্চয় করা বেশ কঠিন, তাহলে আপনার ধারণাটি একদম ভুল। অর্থ সঞ্চয় করার জন্য প্রয়োজন শুধু আপনার ইচ্ছার এবং কিছুটা পরিকল্পনা। একমাত্র আপনার স্বদিচ্ছাই পারে আপনাকে সঞ্চয়ী হিসেবে গড়ে তুলতে। আর এই কাজটি করতে সাহায্য করবে এই ফিচার।

১। অল্প থেকে শুরু করুন: প্রতিদিন অল্প অল্প করে সঞ্চয় শুরু করুন। এই কাজটি শুরু করতে পারেন মাটির ব্যাংক দিয়ে। প্রতিদিন মাটির ব্যাংকে অল্প অল্প করে টাকা রাখুন। একসময় দেখবেন এই অল্প অল্প জমানো টাকা একটি বিশাল অঙ্কে পরিণত হয়েছে।

২। আনসাবস্ক্রাইব: আপনি হয়তো মোবাইলে আনলিমিটেড ইন্টারনেট সার্ভিস চালু রেখেছেন, অথচ সেটি প্রতিদিন ব্যবহার করছেন না। কিংবা প্রতিমাসে এমন একটি ম্যাগাজিন রাখছেন, যা আপনার পড়া হয় না। সেটি বন্ধ করে দিন। এই খরচটি অনেক ছোট মনে হলেও একটা সময়ে গিয়ে এই ছোট খরচটি বড় সঞ্চয় হিসেবে দেখা দেবে।

৩। বাইরে খাওয়া কমিয়ে দিন: আপনি হয়তো বাইরে খেতে পছন্দ করেন। এই বাইরে খাওয়াটি কমিয়ে ফেলুন। প্রতি সপ্তাহে বাইরে খেতে যাওয়ার পরিবর্তে মাসে একবার খেতে যান। খুব সহজে টাকা জমানোর একটি উপায় হলো বাইরে খাওয়া কমিয়ে দেওয়া। বাইরে খাওয়া বন্ধ করে টাকা জমান।

৪। সবজির বাগান: বারান্দা কিংবা ছাদের এককোণে সবজি বাগান করুন। এই ছোট বাগানটি সবজি কেনার খরচ কমিয়ে দেবে। এটা যেমন আপনার খরচ কমাবে তেমনি আপনার অবসর সময়ে হালকা পরিশ্রম করারও একটা সুযোগ তৈরী করবে।

৫। খরচবিহীন দিন কাটান: সপ্তাহের একটি দিন ঠিক করুন, যেদিন কোনো খরচ করবেন না। প্রতি সপ্তাহে এইরকম একটি দিন পালন করুন। দেখবেন খরচ অনেকখানি কমে গেছে। এভাবে একদিনের পরিবির্তে যদি আরও বেশী দিন করেন তবে খরচ আরও কমবে।

৬। কৃপণ বন্ধুদের সাথে সময় কাটান: কিছু কৃপণ বন্ধু তৈরি করুন এবং তাদের সাথে সময় কাটান। তারা নিজেদের টাকা বাঁচানোর পাশাপাশি আপনার টাকাও বাঁচিয়ে দেবে।

৭। বাজেট তৈরি করুন: একটি বাজেট নির্ধারণ করুন। যেমন আপনি কত টাকা জমাতে চান সেটি আগে ঠিক করে নিন। তারপর অল্প অল্প করে সঞ্চয় শুরু করুন। প্রতি সপ্তাহে কী কী খরচ আছে তা প্ল্যান করে নিন এবং সে অনুযায়ী টাকা খরচ করুন। পরিকল্পনার বাইরে খরচ না করার চেষ্টা করুন। একটু টাইট বাজেট করুন এতে টাকা সঞ্চয় করা সহজ হবে। না হলে দেখবেন বাড়তি টাকা খরচ হয়ে গেছে।

৮। অপ্রয়োজনীয় জিনিস বিক্রি করে দিন: আমরা অনেক সময় এমন কিছু জিনিস কিনে থাকি যা আসলে আমাদের প্রয়োজন নেই। এসব জিনিস শুধু ঘরের জঞ্জাল বৃদ্ধি করে আর কিছু না। দরকারি জিনিস ছাড়া অপ্রয়োজনীয় জিনিস বিক্রি করে দিন। এতে আপনার ঘর পরিষ্কার হওয়ার পাশাপাশি হাতে কিছু টাকাও চলে আসবে।

সূত্র: লাইফহ্যাক.ওআরজি, এবং পপসুগার
সংগৃহীত সূত্র: প্রিয় ডটকম।




আরো পড়ুন




© All rights reserved © 2019 Business Studio
Theme Developed BY Desig Host BD